France fight back from two goals down to stun Belgium and reach Nations League final

UEFA Nations League: দুই গোলে পিছিয়ে পড়েও নাটকীয় জয়ে ফাইনালে ফ্রান্স

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্রথম সেমিফাইনালে ইতালির ৩৭ ম্যাচের অপরাজিত যাত্রা থামিয়ে ফাইনালের টিকিট কেটেছিল স্পেন। আর দ্বিতীয়টিতে বেলজিয়ামকে হতাশায় ডুবিয়ে প্রত্যাবর্তনের দুর্দান্ত এক নজির স্থাপন করলো ফ্রান্স। পাশাপাশি দ্বিতীয় দল হিসেবে পৌঁছে গেলো ফাইনালে। টুর্নামেন্টটির দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার রাতে বেলজিয়ামকে ৩-২ গোলে হারিয়েছে ফ্রান্স। ইতালির জয়যাত্রা থামিয়ে দেয়া স্পেনের বিপক্ষে ফাইনালে মাঠে নামবে তারা।

বৃহস্পতিবার রাতে উয়েফা নেশনস লিগের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নেমেছিলো বেলজিয়াম ও ফ্রান্স। ম্যাচের প্রথমার্ধেই জোড়া গোল করে এগিয়ে যায় বেলজিয়াম। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতে নিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

ইতালির জুভেন্টাস স্টেডিয়ামে হওয়া ম্যাচটিতে সমানে সমান লড়েছে দুই দল। বল দখলের লড়াইয়ে প্রায় কাছাকাছিই ছিলো বেলজিয়াম ও ফ্রান্স। এমনকি পুরো ম্যাচে গোলের লক্ষ্য বরাবর সমান ছয়টি করেই শট নিয়েছে দুই দল। কিন্তু অধিক সাফল্য পেয়েছে ফ্রান্সই।

এই ম্যাচটিতে দারুণ এক কীর্তি গড়েছেন ফ্রান্সের দুই ভাই লুকা ও থিও হার্নান্দেজ। ১৯৬৪ সালের পর প্রথমবারের মতো ফ্রান্সের জার্সিতে দেখা মিলেছে দুই ভাইয়ের। আর ম্যাচের একদম শেষদিকে জয়সূচক গোল করে এ কীর্তিটি আরও স্মরণীয় করে রেখেছেন থিও হার্নান্দেজ।

ম্যাচের প্রথমার্ধে অবশ্য ছিলো বেলজিয়ামের জয়জয়কার। তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষ দলটি। প্রথমে ৩৭ মিনিটের সময় কেভিন ডি ব্রুইনের পাস থেকে বাজিমাত করেন ইয়ানিক কারাসকো। তিন মিনিট পর ডি ব্রুইনের আরেকটি পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন রোমেলু লুকাকু।

দ্বিতীয়ার্ধে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। ম্যাচের ৫৮ মিনিটের সময় সহজ সুযোগ হাতছাড়া করেন অ্যান্তনিও গ্রিজম্যান। তবে চার মিনিট পর হতাশ করেননি করিম বেনজেমা। কাইলিয়ান এমবাপের পাস ধরে নিখুঁত ফিনিশিংয়ে ফ্রান্সের প্রথম গোল করেন বেনজেমা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest