Golden Boot : Who will have bragging rights in Golden Boot race at FIFA World Cup 2022, Messi vs Mbappe

Golden Boot : সোনার বুটের দৌড়ে সবার আগে কে? মেসি নাকি এমবাপ্পে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতাকে দেওয়া হয় গোল্ডেন বুট (Golden Boot)। কাতার বিশ্বকাপে এই পুরস্কার পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি এবং ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। দুজনই ৫ গোল করেছেন এবারের বিশ্বকাপে। তবে মেসির চেয়ে এক ম্যাচ কম খেলেছেন এমবাপ্পে।

কাতারে আয়োজিত চলতি ফিফা বিশ্বকাপ ২০২২-এর (FIFA World Cup 2022) প্রথম সেমিফাইনাল ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে খেলতে নেমেছিল আর্জেন্তিনা। এই ম্যাচে লুকা মদ্রিচদের পরাস্ত করে ফাইনালের দরজা খুলে ফেলেছেন লিওনেল মেসিরা (Lionel Messi)। এই ম্যাচে গোল করে লিওনেল মেসি সোনার বুট (Golden Boot) জয় করার দৌড়ে নিজের নামটা অনেকটাই পাকা করে ফেলেছেন। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে প্রথম গোলটা করতে না করতেই লিওনেল মেসি শীর্ষস্থানে উঠে আসেন।

যদিও কিলিয়ান এমবাপেও (Kylian Mbappe) এই একই সংখ্যক গোল দাঁড়িয়ে রয়েছেন। ০২২ ফিফা বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম গোলটি করেছেন কিলিয়ান এমবাপে। ডেনমার্কের বিরুদ্ধে জোড়া গোল করেন তিনি। পোল্যান্ডের বিরুদ্ধে ২ গোল করে তিনি এই তালিকায় সবার উপরে উঠে এসেছিলেন। কিন্তু, ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি কোনও গোল করতে পারেননি। গোল করতে পারেননি মরক্কোর বিরুদ্ধেও।

আরও পড়ুন: FIFA World Cup 2022: মরক্কোর দুরন্ত ফুটবলে হার মেনে এ বার বিদায় নিল পর্তুগালও

১৮ ডিসেম্বর ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও আর্জেন্টিনা।  ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ জিতেছে ফ্রান্স। এবারও অনেকটা অদম্য দলটি। যদি এবারও ফ্রান্স কাপ নিতে পারে তবে টানা দুইবার বিশ্বকাপ জেতার তালিকায় নাম উঠবে দলটির। এর আগে টানা দু’বার কাপ নেওয়ার রেকর্ড আছে ইতালি এবং ব্রাজিলের। ইতালি ১৯৩৪ এবং ১৯৩৮ সালে এবং ব্রাজিল ১৯৫৮ এবং ১৯৬২ সালে বিশ্বকাপে জিতেছে।

এদিকে ৩৬ বছর ধরে কাপ দেশে নিয়ে যেতে পারছে না আর্জেন্টিনা। ৪ বিশ্বকাপ খেলেও কাপ নিতে পারেনি ফুটবলের জাদুকর লিওনেল মেসি। তাই এবার বিষের সেরা ফুটবল দল হতে মরিয়া আর্জেন্টিনা।

আরও পড়ুন: FIFA World Cup 2022: হেরেও মাঠে সেজদা দিয়ে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ মরক্কোর, আবেগী নেটদুনিয়া

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest