করোনার কারণে স্বপ্নভঙ্গ, টোকিও অলিম্পিকে নেই দীপা কর্মকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টোকিও অলিম্পিক গেমসে এই প্রথমবার ছক ভাঙতে পারে ভারত। এতদিন ধরে অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে একজন নির্বাচিত অ্যাথলিটই দেশের পতাকা বহন করতেন। কিন্তু এবার টোকিওতে উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের পতাকা বহন করতে দেখা যেতে পারে একসঙ্গে দুজনকে। যাঁদের মধ্যে একজন হবেন পুরুষ। আর একজন মহিলা।

ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন (আইওএ)-এর প্রধান নরেন্দ্র বাত্রা মঙ্গলবার সেরকমই ইঙ্গিত দিলেন। কিন্তু কেন এরকম ছক ভাঙার কথা ভাবছে ভারত? আইওএ-র প্রধান জানিয়েছেন, লিঙ্গবৈষম্য দূর করতেই এরকম অভিনব পরিকল্পনা করছেন তাঁরা। মঙ্গলবার বাত্রা বলেছেন, ‘খুব শীঘ্রই নামগুলি জানিয়ে দেওয়া হবে। এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। গোটা বিষয়টা এখনও ভাবনাচিন্তার স্তরেই রয়েছে। তবে সম্ভাবনা রয়েছে যে এবারের অলিম্পিক গেমসের উদ্বোধনে ভারতের পতাকা দুজনে মিলে বহন করলেন। একজন পুরুষ ও আর একজন মহিলা। লিঙ্গবৈষম্য দূর করার বার্তা দিতেই এরকম ভাবনা।’

আরও পড়ুন : Euro 2020: Germany র রোডরোলারে পিষে গেল Latvia, গোল করেই স্মরণীয় প্রত্যাবর্তন Mueller-র

আর এক মাসের কিছু সময় বাকি শুরু হতে টোকিও অলিম্পিক। ভারতীয় অ্যাথলিটরা সারছে তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি। গতবারের তুলনায় অনেক বেশি সংখ্যক এবার অংশ গ্রহণ করতে চলেছে গেমসে। কিন্তু সকলকে আশাহত করে টোকিও অলিম্পিকসে দেখা যাবে না রিও অলিম্পিকের তারকা দীপা কর্মকারকে। করোনা অতিমারির কারণে একের পর এক যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতাগুলো বাতিল হয়ে যাওয়াতেই স্বপ্ন ভেঙে গেল দীপার।

রিও অলিম্পিক অল্পে জন্য পদক পাননি জিমন্যাস্ট দীপা কর্মকার। তার প্রোদুনোভা ভল্টের প্রশংসা করেছিল গোটা বিশ্ব। কিন্তু অল্প কিছু পয়েন্টর জন্য সাথ দেয়নি ভাগ্য। কিন্তু দীপা কর্মকার ভারতীয় জিমন্যাস্টিক্স একটা অন্য পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। ভারতে জিমন্যাস্টিক্সের জনপ্রিয়তা এক লহমায় বহুগুন বাড়িয়ে দিয়েছিলেন দীপা। তাকে দেখেই নতুন করে স্বপ্ন দেখছিল অনেকেই। কিন্তু স্বপ্নভঙ্গ হল দীপা কর্মকারের। দীপার কোচ বিশ্বেশ্বর নন্দী আগে জানিয়েছিলেন, যদি শেষ মুহূর্তে কোনো যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতা হয়, তা হলে দীপার একটা সম্ভাবনা থাকবে। সেই যোগ্যতা অর্জন পর্বের একটা প্রতিযোগিতা শেষ মুহূর্তে আয়োজন করেছে আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স সংস্থা। এই মাসের ২৩-২৬ তারিখ, দোহায়। কিন্তু জানা গিয়েছে, এই প্রতিযোগিতায় অংশ নিয়ে সোনা পেলেও দীপার পক্ষে আর টোকিয়ো যাওয়া সম্ভব হচ্ছে না।

দীপার রিও অলিম্পিকে না যাওয়ার কারণ হিসেবে তারকা অ্যাথলিটের কোচ বিশ্বেশ্বর নন্দী জানিয়েছেন,ভল্টে দীপার এখন মোট পয়েন্ট ৩৬। র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরে। সোনা পেলে আরও ৩০ পয়েন্ট যোগ হবে। সে ক্ষেত্রে সব মিলিয়ে হবে ৬৬। কিন্তু অলিম্পিকে যোগ্যতা অর্জন পর্বের জন্য দরকার মোট ৯০ পয়েন্ট। যা মোট তিনটি বিশ্বকাপ অংশ নিলে তোলা যায়। করোনা ভাইরাস অতিমারীর কারণে একের পর এক প্রতিযোগিতা বাতিল হওয়াতেই দীপার স্বপ্নভঙ্গ হল বলে জানিয়েছেন বিশ্বেশ্বর নন্দী।

আরও পড়ুন : মেসিকে পেরিয়ে রাজমুকুট সুনীল ছেত্রীর, বাংলাদেশের বিরুদ্ধে জোড়া গোলে অবিশ্বাস্য রেকর্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest