আজ লিয়েন্ডার পেজের জন্মদিন, জানতেন কি উনি মাইকেল মধুসূদন দত্তের বংশধর ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৯৭৩ সালের ১৩ জুন জন্ম ভারতের টেনিস তারকা লিয়েন্ডার পেজের। ডাবলস গেমে তিনি অন্যতম শ্রেষ্ঠ টেনিস খেলোয়াড়। ডেভিস কাপে সবচেয়ে বেশি খেতাব জেতার রেকর্ড রয়েছে লিয়েন্ডার পেজের দখলে। ১৯৯৬ লালে অ্যাটলান্টা অলিম্পিকে ব্রোঞ্জ জেতেন লিয়েন্ডার। ২০০১ সালে ক্রীড়াক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মান খেলরত্ন পান তিনি। লিয়েন্ডারের ঝুলিতে আছে আটটি ডাবলস এবং দশটি মিক্সড ডাবলস গ্র্যান্ড স্লাম খেতাব।

আরও পড়ুন : গোটা গ্রাম এই ভাবে ঢেকে গেল মাকড়সার জালে!

লিয়েন্ডার পেজের পুরো নাম লিয়েন্ডার আর্দ্রিয়ান পেজ। ১৯৭৩ এর ১৭ জুন এই তারকা ভারতীয় টেনিস প্লেয়ারের জন্ম। জন্ম এই কলকাতায়। বড়ও হয়েছেন কলকাতাতেই। মা জেনিফার পেজ ছিলেন নামকরা বাস্কেটবল খেলোয়াড়। ১৯৮০ এশীয় বাস্কেটবল লড়াইয়ে তিনি ভারতীয় দলের নেতৃত্ব দেন । বাবা ভাস পেজ হকি খেলোয়াড় ব্রোঞ্জপদক জয়ী ১৯৭২ মিউনিখ অলিম্পিক দলের সদস্য। লিয়েন্ডার পেইজ তার মায়ের দিক থেকে বাঙালি কবি মাইকেল মধুসূদন দত্তের বংশধর।

১৯৮৫ এ লিয়েন্ডার মাদ্রাজের ব্রিটানিয়া টেনিস আকাডেমীতে যোগ দেন । ১৯৯১ লিয়েন্ডার পেজ প্রথম জয় লাভ করেন ইউএস ওপেন ও জুনিয়ার উইম্বলডন। তিনি পেশাদার হিসেবে ১৯৯১ সালে আত্নপ্রকাশ করেন । একই বছর ১৯৯২ সালে তিনি রমেশ কৃষ্ণনর সাথে বার্সেলোণা অলিম্পিকের দ্বৈত প্রতিযোগীতায় কোয়ার্টার ফাইনালে পৌছান। আটলান্টা অলিম্পিকে ১৯৯৬ সালে ফার্নান্দ মেলিজেনিকে পরাজিত করে ব্রোঞ্জ পদক লাভ করেন।

মহেশ ভূপতির সাথে জুটি বেঁধে বিশ্ব ডাবলস টেনিসে দীর্ঘসময় প্রথম স্থানটি ধরে রাখেন লিয়েন্ডার। ১৯৯৯ সালে তারা সবকটি লড়ায়ের ফাইনালে যান। ভারতের অন্যতম অনন্য ক্রীড়াব্যক্তিত্ব হিসাবে তাকে প্রদান করা হয় দেশের সর্বসেরা ক্রীড়া সম্মান রাজীব গান্ধী খেল রত্ন ( ১৯৯৬-১৯৯৭ বর্ষ )। ২০০১ এ পদ্মশ্রীতে ভূষিত হয়েছেন।

আরও পড়ুন : Dangerous Roads: জেনে নিন ভারতের সবচেয়ে ভয়ঙ্কর রোড-ট্রিপগুলোর হদিশ…

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest