আলোয় মাতুন, কিন্তু বাজিতে নয়, পরামর্শ দিয়ে নেটদুনিয়ায় কটাক্ষের মুখে কোহলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আইপিএলের (IPL) পর বিরাট কোহলির (Virat Kohli) নেতৃত্বে অস্ট্রেলিয়া (সফরে পাড়ি জমিয়েছে ভারতীয় দল। বর্তমানে অজিদের দেশে কোয়ারেন্টাইনে রয়েছে টিম ইন্ডিয়া। সেখান থেকেই দেশবাসীকে দিওয়ালির (Diwali) শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন তাঁরা। আর সেটা করতে গিয়েই বিতর্কে জড়ালেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। দিওয়ালির শুভেচ্ছার পাশাপাশি বাজি না ফাটানোর আবেদন জানানোয় বিরাটের প্রতি ক্ষুব্ধ নেটিজেনদের একাংশ।

কোহলি জানিয়েছেন ‘‘আপনাকে এবং আপনার পরিবারকে আমার তরফ থেকে দিওয়ালির অনেক শুভেচ্ছা জানাই। ঈশ্বর যেন আপনার জীবনে সুখ, শান্তি ও সমৃদ্ধি দেন। কিন্তু এই উৎসবের আবহে দয়া করে বাজি ফাটাবেন না। পরিবেশ বাঁচান। বাড়িতে নিজের প্রিয়জনদের সঙ্গে প্রদীপ প্রজ্বলন ও মিষ্টি মুখে এই বিশেষ উৎসবের মুহূর্ত উদযাপন করুন।’’

আরও পড়ুন : প্রায় কাজ বন্ধ করেছে মস্তিষ্ক, সৌমিত্রকে ফেরাতে ভরসা কেবল অলৌকিই

এই ভিডিও বার্তা যেই প্রকাশ্যে আসে, তখনই বিরাটকে আক্রমণ করে তাঁকে পালটা চরম প্রতিক্রিয়াও দেওয়া হয়েছে। অনেকেই লিখেছেন, ‘‘বাজি ফাটাব না? আইপিএলের সময় আপনি কী বাজি ফাটাতে দেখেননি? কিংবা বড়দিন বা নতুন বছর? সেই সময় আপনি চুপ করে থাকেন, কিন্তু হিন্দু উৎসবের সময়েই যত জ্ঞান দেন।’’

ভারত অধিনায়ক ছাড়াও ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র সেহওয়াগ, গৌতম গম্ভীর, এমনকি অস্ট্রেলিয়ার নামী তারকা সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নারও দীপাবলিতে শুভেচ্ছা জানান ভারতীয় ক্রিকেট সমর্থকদের।

বিজেপি দেশে ক্ষমতায় আসার পর থেকে হিন্দুত্বের উদারতা ও সহনশীলতার ডানা ছাঁটা শুরু হয় প্রবলভাবে। সবকিছুতেই ‘হিন্দু খতরে মে’ বলে একদল চিৎকার শুরু করেছে। একসময় প্রগতিশীল হিন্দুরা তাদের বিশেষ একটা পাত্তা দিতেন না। কিন্তু আজকাল তারা টুইটারে পর্যন্ত ধেয়ে এসেছে। আর তারাই প্রতিদিন মনে করছে হিন্দু ভাবাবেগে আঘাত করা হচ্ছে। তাদের জন্য সম্প্রীতির বার্তা দেওয়াও কঠিন হয়ে দাঁড়াচ্ছে। তানিস্কের মত কোম্পানিকে বিজ্ঞাপন বন্ধ করে দিতে হয়েছে। যাদের জন্য এই হিন্দু মৌলবাদীরা দিনদিন মাথাচাড়া দিচ্ছে, একদিন তাদেরই এর জবাব দিতে হবে। যেমনটা আগে হয়েছে পাকিস্তানে।

আরও পড়ুন : KaliPujo Special: রইল লাল, সাদা শাড়িতে টলি-সুন্দরীদের সাজের এক ঝলক

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest