Harbhajan Singh announces retirement from international cricket

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা হরভজন সিংয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতের কিংবদন্তি অফ স্পিনার হরভজন সিং। শুক্রবার সোশ্যাল মিডিয়ায় অবসরের ঘোষণা দেন তিনি। হরভজন ভারতের হয়ে প্রায় ২০ বছর ক্রিকেট খেলে ৭১১ টি উইকেট নিয়েছেন। নিজের টুইটারে অ্যাকাউন্ট থেকে এই ঘোষণা করেছেন হরভজন। লিখেছেন – সব ভাল জিনিস একদিন শেষ হয় এবং আজ আমি খেলাকে বিদায় জানাচ্ছি। এই খেলা আমাকে জীবনের সবকিছু দিয়েছে। আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই যারা এই ২৩ বছরের দীর্ঘ যাত্রাকে সুন্দর এবং স্মরণীয় করে তুলেছে।

হরভজন ইউটিউবে ভিডিওটি প্রকাশ করে বলেছেন – “গত ২৫ বছর ধরে জলন্ধরের সরু রাস্তা থেকে টিম ইন্ডিয়ার টার্বুনেটরের যাত্রাটা বড্ড সুন্দর ছিল। ভারতের জার্সি পরে মাঠে নেমেছি, এর চেয়ে বড় অনুপ্রেরণা আমার জীবনে আর নেই। কিন্তু জীবনে এমন কিছু মুহূর্ত আসে যখন আপনাকে কঠিন সিদ্ধান্ত নিতে হয় এবং এগিয়ে যেতে হয়। আমি গত কয়েক বছর ধরে এই ঘোষণাটি করতে চেয়েছিলাম এবং অপেক্ষায় ছিলাম যে এই মুহূর্তটি কখন আপনার সাথে ভাগ করতে পারি।

আমি আজ সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। প্রত্যেক জাতীয় দলে সুযোগ পাওয়া ক্রিকেটারের মতোই আমিও ভারতের জার্সিতে খেলতে খেলতেই ক্রিকেট থেকে অবসর নিতে চেয়েছিলাম, কিন্তু তেমনটা হয়নি। আমি যে দলের হয়েই খেলি না কেন, আমি আমার সবকিছু দিয়েছি। নিজের সাফল্যের কৃতিত্ব বাবা-মাকে দিয়েছেন ভাজ্জি। এসময় তার বোনের কথাও মনে পড়ে।

আগামী আইপিএল সিজনে কোনও দলের কোচ বা মেন্টর হিসেবে যোগ দিতে পারেন হরভজন। ভারতের হয়ে হরভজন শেষবার আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৬ সালে আরব আমিরশাহিতে এশিয়া কাপ টি-২০। কলকাতা নাইড রাইডার্সেরও সদস্য ছিলেন হরভজন সিং।গতবার IPL-এ মাত্র ৩টি ম্যাচে খেলেছেন হরভজন। সফল হননি। আগামী আইপিএল কোনও দলের কোচ বা মেন্টর হিসেবে যোগ দিতে পারেন।

হরভজন ভারতের হয়ে ১০৩টি টেস্ট, ২৩৬টি ওয়ান ডে ও ২৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ৪১৭টি, ওয়ান ডে ক্রিকেটে ২৬৯টি এবং আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২৫টি উইকেট নিয়েছেন টার্বুনেটর। টেস্টে ২টি সেঞ্চুরি ও ৯টি হাফসেঞ্চুরি-সহ ২২২৪ রানও সংগ্রহ করেছেন হরভজন। ১২৩৭ রান করেছেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest