How can a girl go alone! Sai did not send three-time gold medalist Samiha to play abroad

একা মেয়ে কীভাবে যাবে! তিনবার সোনাজয়ী সামিহাকে বিদেশে খেলতেই পাঠালো না সাই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মীরাবাঈ চানু থেকে পিভি সিন্ধু, সদ্য সমাপ্ত টোকিও অলিম্পিক্সে ভারতীয় মহিলাদের সাফল্য চমকপ্রদ। আশা করা হচ্ছে অলিম্পিক্সে এই সাফল্য দেশে খেলাধুলোর চল বাড়িয়ে সব স্পোর্টসেই উন্নতি ঘটাবে। তবে এত আড়ম্বরের মধ্যেই স্পোটর্স অথরিটি অফ ইন্ডিয়া (সাই) তরফে একজন অ্যাথলিটকে আন্তর্জাতিক মানের এক টুর্নামেন্টে স্রেফ মহিলা হওয়ার কারণেই পাঠাতে নাকচ করে দেওয়া হয়েছে।

অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। সমীহা বারউইন ২৩ অগস্ট থেকে পোল্যান্ডে শুরু হতে চলা চতুর্থ বধির অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে কোয়ালিফাই করলেও, দলে একমাত্র মহিলা হওয়ায় তাঁকে দলের সঙ্গে পাঠাতে নারাজ সাই কর্তৃপক্ষ। তামিলনাড়ুর কন্যাকুমারি জেলার বাসিন্দা সমীহা একজন লং জাম্প এবং ১০০ মিটার ট্র্যাক অ্যাথলিট। তাঁর ৯০ শতাংশ শ্রবণশক্তির অক্ষমতা রয়েছে।

১২ বছর বয়স থেকে তিনি অ্যাথলেটিক্সে রয়েছেন। তাঁর রেকর্ড ঈর্ষণীয়। জাতীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করে ১৮ বয়সী সমীহা তিনটি সোনা জিতেছেন। কিন্তু সেই প্রতিযোগিতায় তিনি ভারতের একমাত্র মহিলা ক্রীড়াবিদ হওয়ায় নাম বাদ দেওয়া হল তাঁর। কারণ পাঁচ জন পুরুষ ক্রীড়াবিদের সঙ্গে তাঁকে পোলান্ডে পাঠাতে রাজি নয় স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)।

এক ওয়েবসাইটে তাঁর মা সালামত বলেছেন, “আমার মেয়ে দারুণ অ্যাথলিট। এরকম বোকা বোকা কারণে ওর নাম বাদ দিয়ে খুব কাজ করেছে ফেডারেশন। তবে এত সহজে আমরা ছাড়ব না। এটা আমাদের সম্মানের লড়াই।” জানা গিয়েছে, সিদ্ধান্তের বিরোধিতা করে ইতিমধ্যেই সংস্থার কাছে অভিযোগ করেছে সামিহার পরিবার।

আরও পড়ুন: Tokyo Olympics: অলিম্পিক্স ফুটবলে আবার সোনা! আর্জেন্টিনাকে ছুঁয়ে ফেলল ব্রাজিল

সালামত আরও বলেছেন, “আমাকে বলা হয়েছে একমাত্র মহিলা হওয়ার জন্য ওর নাম বাদ দেওয়া হয়েছে। অর্থের অভাবের জন্য ওর সঙ্গে আর কোনও মহিলাকেও পাঠানো যাচ্ছে না।” উল্লেখ্য, কন্যাকুমারির সাংসদ ভি বিজয়কুমার কেন্দ্রীয় ক্রীড়মন্ত্রী অনুরাগ ঠাকুরকে বিষয়টি জানিয়ে ব্যবস্থা নিতে বলেছেন। কিন্তু এখনও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

বধির অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে কোয়ালিফিকেশনের জন্য ১৬ জুলাই অল ইন্ডিয়া স্পোটর্স কাউন্সিল ফর দ্য ডেফ (এআইএসসিডি)-র তরফে ১০ জন পুুরুষ এবং দুইজন মহিলা অ্যাথলিটকে ট্রায়ালে ডাকা হয়। ১৮ বছরের সমীহা সেখানে কোয়ালিফাই করলেও অপর মহিলা করেননি।১৪ অগস্ট পোল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেবে বাকি দল। এই অবস্থায় চরম অনিশ্চয়তায় দিন কাটছে সমীহার।

সমীহার পরিবার একটি ছোট কফির দোকান চালায়। নিজের খরচে সেখানে যাওয়ার অবস্থা নেই তাঁর। টোকিওয় অ্যাথলিটদের সাফল্যের পর এত আনন্দ আপ্যায়নের মধ্যেও যে দেশে খেলাধুলোর চল বাড়াতে গেলে এখনও অনেকটা পথ অতিক্রম করতে হবে, এই ঘটনাই তাঁর প্রমাণ।

আরও পড়ুন: ইংল্যান্ডের মাটিতেও বর্ণবিদ্বেষের শিকার বিরাট কোহলির Team India

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest