Hugo Lloris: France captain Hugo Lloris retires from international football

Hugo Lloris: আন্তর্জাতিক ফুটবলকে বিদায় ফ্রান্সের বিশ্বজয়ী অধিনায়কের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সোমবার রাতে আচমকা অবসর নিয়েছিলেন গ্যারেথ বেল (Gareth Bale)। তাঁর ঠিক পরেই একই সিদ্ধান্ত নিলেন ফ্রান্সের (France) অধিনায়ক তথা গোলকিপার হুগো লরিস (Hugo Lloris)। তবে তিনি শুধুমাত্র আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন। ক্লাব ফুটবলে খেলা চালিয়ে যাবেন।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। কাতার বিশ্বকাপ ফাইনালেও উঠেছিল দল। রুদ্ধশ্বাস ম্যাচে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হারে ফ্রান্স। দেশের হয়ে রেকর্ড সংখ্যক ম্যাচ খেলেছেন তিনি। কাতার বিশ্বকাপের সময়ই ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির গড়েন। ফরাসি সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকারে আন্তর্জাতিক ফুটবলে অবসরের ঘোষণা করেন লরিস।

ক্লাব ফুটবলে টটেনহ্যাম হটস্পারে খেলেন লরিস। ৩৬ বছরের এই গোলরক্ষক ফরাসি সংমাধ্যমে সাক্ষাৎকারে বলেন, ‘আমার মনে হয় দেশের হয়ে আর কিছু দেওয়ার দেওয়ার নেই। তাই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালাম। সামনে ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্ব শুরু হবে। আমার মনে হয়, এটাই সঠিক সময় ঘোষণা করে দেওয়ার।’ তাঁর ঘোষণায় টিম ম্যানেজমেন্ট এবং ফরাসি ফুটবল সংস্থা নতুন পরিকল্পনা গড়তে পারবে।

আরও পড়ুন: Pele: প্রয়াত পেলে, মেসির বিশ্বকাপ পাওয়ার বছরেই শোকে ছারখার ফুটবল বিশ্ব

ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি ম্য়াচ খেলার নজির ছিল লিলিয়ান থুরামের। তিনি ১৪২ ম্যাচ খেলেছিলেন ফ্রান্সের হয়ে। কাতার বিশ্বকাপে সেই রেকর্ড ছাপিয়ে গিয়েছেন। মোট ১৪৫ ম্যাচ খেলে অবসর ঘোষণা লরিসের। ২০০৮ সালে ২১ বছর বয়সে উরুগুয়ের বিরুদ্ধে প্রীতি ম্যাচে ফ্রান্সের জার্সিতে অভিষেক হয় বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক লরিসের।

সদ্য প্রাক্তন ফরাসি অধিনায়ক আরও বলেন, ‘কাতার বিশ্বকাপের পর থেকেই বিষয়টা নিয়ে ভাবছিলাম। তবে এই ভাবনা আরও আগে থেকেই। এখনই সঠিক সময় বলে মনে করছি।’ দেশের হয়ে সাতটি বড় টুর্নামেন্ট খেলেছেন লরিস। ২০১৬ ইউরো কাপ ফাইনালে পর্তুগালের কাছে হারে ফ্রান্স। বছর দুয়েক পর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে লরিসের নেতৃত্বে চ্যাম্পিয়ন।

লরিস আরও বলছেন, ‘একটা সময় সরে যেতে হয়। বরাবরই একটা কথা বলে আসছি, ফ্রান্স ফুটবল দল কোনও ব্য়ক্তিকেন্দ্রিক নয়। আমার জায়গা নেওয়ার জন্য় একজন গোলকিপার (মাইনান) প্রস্তুত রয়েছে। নিজের জন্যও একটু সময় প্রয়োজন। পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে চাই। দীর্ঘ ১৪ বছরের বেশি সময় জাতীয় দলে খেলতে পেরেছি, এটা সহজ বিষয় নয়। মানসিক ভাবে অনেক চাপেরও। আশা করি, ক্লাব ফুটবলে আরও কয়েক বছর দক্ষতার সঙ্গে খেলতে পারব।’

আরও পড়ুন: Sania Mirza: বিচ্ছেদের গুঞ্জনের মাঝে অবসরের দিন জানিয়ে দিলেন সানিয়া মির্জা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest