Site icon The News Nest

ICC ODI World Cup 2023: মুম্বইয়ের পিচ বদলে দিয়েছেন রোহিতেরা, ICC-কে ইমেল পরামর্শদাতার

Cricket

Free hand holding cricket ball image, public domain people CC0 photo.Cricket Ball

বিশ্বকাপের সেমিফাইনালের আগে শুরু হয়েছে পিচ নিয়ে বিতর্ক। আইসিসি-র বেছে নেওয়া পিচ বদলে দেওয়ার অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে। ফলে আগে যে পিচে ভারত-নিউ জি ল্যান্ড সেমিফাইনাল হওয়ার কথা ছিল সেই পিচে খেলা হবে না। পিচ বদল নিয়ে নাকি আইসিসি-কে চিঠি লিখেছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পিচ প্রস্তুতকারক অ্যান্ডি অ্যাটকিনসন।

ডেইলি মেলে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ভারতে বিশ্বকাপের জন্য পিচ তৈরি করার দায়িত্ব অ্যান্ডির উপর। তাঁর নেতৃত্বে আইসিসি ও বিসিসিআই-এর কয়েক জন পিচ প্রস্তুতকারক সব ম্যাচের উইকেট তৈরি করেন। রিপোর্টে বলা হয়েছে, প্রথমে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৬ নম্বর পিচে খেলা হওয়ার কথা ছিল। কিন্তু পরে তা বদলে ৭ নম্বর পিচ করা হয়েছে। এই পিচে এর আগে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ও ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচ হয়েছে। যে পিচে আগে খেলা হওয়ার কথা ছিল সেখানে ঘাস ছিল। কিন্তু এখন যে পিচে খেলা হওয়ার কথা সেটি খুব মন্থর। মূলত ভারতীয় বোলারদের সুবিধা করে দিতেই নতুন পিচ বেছে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

রিপোর্টে অভিযোগ, ১৯ নভেম্বর আমেদাবাদের ফাইনালের জন্য আগে থেকে যে পিচ বাছাই করে রাখা ছিল, সেই পিচে হবে না ফাইনাল ম্যাচটি। তার থেকে তুলনামূলক বেশি ঘূর্ণি পিচেই নাকি হবে ফাইনাল। শুধু তাই নয়, আমেদাবাদে গ্রুপ পর্বের যে চারটি ম্যাচ হয়েছিল, তার মধ্যে নাকি তিনটি ম্যাচেরই পিচ বদল করা হয়েছিল। আমেদাবাদে অনুষ্ঠিত ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের ম্যাচটি পূর্ব নির্ধারিত পিচ হয়েছিল। তবে এরপর ভারত বনাম পাকিস্তান, ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচগুলি নাকি পূর্ব নির্ধারিত পিচে হয়নি।

এর পরেই প্রশ্ন উঠছে ভারতীয় দলকে নিয়ে। আইসিসি প্রতিযোগিতায় সাধারণত পিচ তৈরি করার দায়িত্ব থাকে তাদেরই। আয়োজক দেশের সেখানে কিছু বলার থাকে না। তা হলে ভারতে সেটা কী ভাবে হচ্ছে? তা হলে কি আইসিসি-কে চোখ রাঙিয়ে নিজেদের ইচ্ছা মতো পিচ তৈরি করছে ভারত? সেমিফাইনালের আগে শুরু হয়েছে বড় বিতর্ক। এই বিষয়ে অবশ্য ভারত বা নিউ জিল্যান্ড কোনও দলই মুখ খোলেনি।

 

Exit mobile version