ICC Rankings: Shakib Al Hasan Top All-Rounder, Babar Azam Closes In On No.1 Spot For Batters

ICC Ranking: ফের বিশ্বসেরা শাকিব, ব়্যাঙ্কিংয়ে কোহলিকে পিছনে ফেললেন পাকিস্তানের রিজওয়ান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামার ঠিক আগেই সুখবর পেলেন শাকিব আল হাসান। চলতি বিশ্বকাপে ব্যাটে-বলে দুরন্ত ব্যক্তিগত পারফর্ম্যান্সের সুবাদে আইসিসির টি-২০ ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন তিনি। আফগানিস্তানের মহম্মদ নবিকে টপকে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের এক নম্বর অল-রাউন্ডারে পরিণত হলেন শাকিব।

চলতি বিশ্বকাপেই মূল্যবান ২০টি রেটিং পয়েন্ট সংগ্রহ করেন শাকিব। ২৭৫ থেকে তাঁর সংগৃহীত রেটিং পয়েন্ট দাঁড়ায় ২৯৫। নবি ২৮৫ থেকে ১০ পয়েন্ট খুইয়ে বসেন। তাঁর সংগ্রহে রয়েছে আপাতত ২৭৫ পয়েন্ট। অলরাউন্ডারদের তালিকায় প্রথম দেশ নেই কোনও ভারতীয় ক্রিকেটার। অ্যাসোসিয়েট দেশের পাঁচ ক্রিকেটার আছেন প্রথম দশ অলরাউন্ডারের তালিকায়।

টি-২০ বিশ্বকাপের মূল পর্বের খেলা শুরুর পর প্রথম র‍্যাঙ্কিং প্রকাশ করল আইসিসি (ICC)। তালিকায় এক ও দুই নম্বর স্থানে কোনও পরিবর্তন হয়নি। শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের ডেভিড মালান। দ্বিতীয় স্থানে পাকিস্তান অধিনায়ক বাবর আজম (Babar Azam)। চার নম্বর থেকে পাঁচে নেমে গেলেন বিরাট কোহলি। আর এক ভারতীয় ব্যাটার কেএল রাহুল নামলেন দু’ধাপ। ছয় থেকে আটে তিনি। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে ব্যর্থ হয়েছিলেন লোকেশ রাহুল। বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং করা পাক উইকেট কিপার মহম্মদ রিজওয়ান, উঠে এলেন তিন ধাপ। সাত থেকে চার নম্বরে তিনি। কেরিয়ারের সেরা র‍্যাঙ্কিং তাঁর।

বিশ্ব ক্রিকেটের বিভিন্ন লিগে দাপট দেখালেও র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে মাত্র একজন ক্যারিবিয়ান ব্যাটর। ৯ নম্বরে নিজের জায়গা ধরে রেখেছেন ইভান লুইস। আফগানিস্তানের জাজাই আছেন দশ নম্বরে। বিরাট ও কেএল রাহুল ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটার নেই প্রথম দশে।

বোলারদের তালিকায় প্রথম দশে নেই কোনও ভারতীয় বোলার। শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার তাবরেজ সামসি। দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার ওয়াহিন্দু হাসরাঙ্গা। তৃতীয় আফগানিস্তানের রশিদ খান। আরেক আফগান স্পিনার মুজিব উর রহমান আছেন ৫ নম্বরে। তালিকায় প্রথম দশে আছেন তিন বাংলাদেশী বোলার। আট নম্বের সাকিব আল হাসান, নয়ে মেহদি হাসান ও দশ নম্বরে মুস্তাফিজুর রহমান।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest