টেস্ট ফাইনাল ড্র হলে ভারত না নিউজিল্যান্ড, চ্যাম্পিয়ন কারা! জানিয়ে দিল ICC

 আগামী ১৮ জুন থেকে সাউদাম্পটনে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে দুই দেশ।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অনেক আলোচনার পর শেষ পর্যন্ত ঠিক করা হয়েছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের ফাইনাল ড্র হলে, ভারত এবং নিউজিল্যান্ড- দু’দলকেই যুগ্ম ভাবে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে এবং দু’দল ট্রফি শেয়ার করবে। শুক্রবার এমনটাই ঘোষণা করেছে আইসিসি।

আগামী ১৮ জুন থেকে সাউদাম্পটনে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে দুই দেশ। কিন্তু ম্যাচ যদি ড্র কিংবা টাই হয়, তাহলে কাকে জয়ী ঘোষণা করা হবে? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল ক্রিকেটভক্তদের মনে। তারই এবার উত্তর জানাল আইসিসি। কী কী নিয়ম জারি থাকবে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে? বিবৃতি দিয়ে জানাল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

টেস্ট ম্যাচ মানেই ফয়সলা হবে এমনটা নয়। অনেক সময়ই টেস্ট ড্রও হতে পারে। আবার কখনও কখনও টাইও হয়ে যেতে পারে। কিন্তু সাউদাম্পটনে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ ড্র বা টাই হলে কী হবে? যেহেতু এটি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, তাই বিজয়ীর নাম তো লাগবেই। অথচ ম্যাচও একটিই। এই পরিস্থিতিতেই আইসিসি জানিয়ে দিল, ম্যাচ ড্র বা টাই হলে দুই দলকেই যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে।

আরও পড়ুন: শচিন-সেহওয়াগ-জয়সূর্যদের এই অসাধারণ তালিকায় প্রবেশ করলেন তামিম ইকবাল

শুধু তাই নয়, ১৮ থেকে ২২ জুন-এই পাঁচদিনই টেস্টের জন্য নির্ধারিত থাকলেও, ২৩ জুন দিনটিকে ‘রিজার্ভ ডে’ হিসেবে রাখা হয়েছে। অর্থাৎ ম্যাচ চলাকালীন ওভার নষ্ট হলে, সেই ওভারগুলি পাঁচ দিনের খেলার মধ্যেই করানোর চেষ্টা হবে। তবে একান্তই তা না হলে এবং ম্যাচের ফলাফল না হলে ‘রিজার্ভ ডে’তে ওই ওভারগুলি খেলা হবে। তবে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ম্যাচ রেফারি। ‘রিজার্ভ ডে’-তে খেলা গড়ানোর সম্ভাবনা থাকলে, তা পঞ্চম দিন শেষ ঘণ্টার খেলা শুরু হওয়ার আগেই জানিয়েও দেওয়া হবে। এছাড়া কোনওদিন ওভার নষ্ট হলে তা দুই দলের অধিনায়ক এবং মিডিয়াকেও জানাবেন ম্যাচ রেফারি।

এর পাশাপাশি এই ম্যাচ সংক্রান্ত আরও বেশ কিছু নিয়মকানুন জানানো হয়েছে আইসিসির পক্ষ থেকে। এই ম্যাচটি খেলা হবে গ্রেড ওয়ান ডিউক বলে। এছাড়া শর্ট রান, প্লেয়ার রিভিউ এবং DRS রিভিউ সম্পর্কিত যে নিয়মগুলি শ্রীলঙ্কা বনাম বাংলাদেশের ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে কার্যকর হয়েছে, সেগুলিও এই ম্যাচে বলবৎ থাকবে।

আরও পড়ুন: জল্পনাই সত্যি হল, রিয়াল মাদ্রিদের কোচের পদ থেকে ইস্তফা জিনেদিন জিদানের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest