ICC World Cup 2023: Mohammed Shami becomes the fastest to 50 wickets in the ODI World Cup

ICC World Cup 2023: এক ম্যাচে ৪ নজির, ৭ উইকেট নিয়ে ভারতকে ফাইনালে তুললেন শামি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবারের ওয়াংখেড়েতে  নিউজিল্যান্ডের (India vs New Zealand) স্বপ্ন ভেঙে দিল মহম্মদ শামির আগুনে পেসই। সঙ্গে জোড়া রেকর্ডের মালিক হলেন তারকা পেসার। বিশ্বকাপের (ICC World Cup 2023) ইতিহাসে ভারতীয় হিসাবে সেরা বোলিং পারফরম্যান্স। বিশ্বকাপে সবচেয়ে বেশিবার এক ম্যাচে পাঁচ উইকেট তুলে নেওয়ার নজির।

দেশের হয়ে ১০০টি এক দিনের ম্যাচ খেলা হয়ে গেল তাঁর। মাইলফলক ছোঁয়ার ম্যাচেই বিশ্বকাপেও একাধিক নজির গড়লেন বাংলার জোরে বোলার। ৫০ ওভারের ক্রিকেটে জীবনের সেরা বোলিংও করলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। নিজের দক্ষতায় স্মরণীয় করে রাখলেন শততম এক দিনের ম্যাচ।

বুধবার ওয়াংখেড়েতে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে আউট করে বিশ্বকাপে ৫০ উইকেট পূর্ণ করলেন শামি। এই মাইলফলক স্পর্শ করতে ১৭টি ম্যাচ লাগল শামির। এটিও একটি নজির। বিশ্বকাপের ৪৮ বছরের ইতিহাসে ৫০ উইকেট নেওয়ার ক্ষেত্রে শামিই দ্রুততম। এর আগে রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের দখলে। তিনি ১৯টি ম্যাচে ৫০ উইকেট নিয়েছিলেন। বিশ্বের সপ্তম বোলার হিসাবে এক দিনের বিশ্বকাপে ৫০ উইকেট নিলেন শামি। তাঁর আগে এই কৃতিত্ব রয়েছে গ্লেন ম্যাকগ্রা, মুথাইয়া মুরলিথরন, লসিথ মালিঙ্গা, ওয়াসিম আক্রম, ট্রেন্ট বোল্ট এবং স্টার্কের। জাহির খান এবং জাভাগল শ্রীনাথকে টপকে বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ উইকেট উইকেট সংগ্রাহক হয়েছেন শামি। তাঁদের ৪৪টি করে উইকেট রয়েছে বিশ্বকাপে। সেমিফাইনালের পর বিশ্বকাপে শামির উইকেট সংখ্যা হল ৫৪।

এ বার বিশ্বকাপে ছ’টি ম্যাচ খেলে তিনটিতেই ৫ উইকেট নিলেন তিনি। তিন বার ম্যাচের সেরার পুরস্কারও পেলেন। বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৭ উইকেট নিলেন ৫৭ রান খরচ করে। এই নিয়ে বিশ্বকাপে চতুর্থ বার ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি। যা বিশ্বে আর কোনও বোলারের নেই। ১০০তম এক দিনের ম্যাচ খেলতে নেমে ভারতের প্রথম বোলার হিসাবে বিশ্বকাপের এক ম্যাচে ৭টি উইকেট নিলেন। ছাপিয়ে গেলেন আশিস নেহরার বিশ্বকাপের এক ম্যাচে ৬ উইকেট নেওয়ার নজিরকে।

এ বারের বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচে ভারতের প্রথম একাদশে জায়গা পাননি শামি। বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ ম্যাচে হার্দিক পান্ডিয়া চোট পাওয়ায় লিগের পঞ্চম ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার সুযোগ পান। তার পর প্রতি ম্যাচেই উইকেট পাচ্ছেন তিনি। এক মাত্র নেদারল্যান্ডসের বিরুদ্ধে উইকেট পাননি। এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত ২৩টি উইকেট নিয়েছেন। বুধবারের ম্যাচের পর প্রতিযোগিতায় তিনিই সর্বোচ্চ উইকেট শিকারি। শামি পিছনে ফেলে দিলেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পাকে।

সাত উইকেট পেয়ে ম্যাচের সেরার পুরস্কার নিয়ে তারকা পেসার বললেন, “সেভাবে সীমিত ওভারে খেলিনি, সুযোগের অপেক্ষা করছিলাম। তবে আজ অনেক বেশি রান উঠেছিল। তার মধ্যেও ভালো পারফর্ম করতে পেরে অভিভূত।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest