In the Asia Cup instead of T20 World Cup, Hardik won the match with a six

Asia Cup 2022: টি-টোয়েন্টি বিশ্বকাপের বদলা এশিয়া কাপে, এক ছক্কায় ম্যাচ জেতালেন বদলে-যাওয়া হার্দিক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সহজ ম্যাচ আচমকা কঠিন করে ফেলেছিল ভারতীয় দল (India Vs Pakistan)। এশিয়া কাপে (Asia Cup) পাকিস্তানকে (Pakistan) ১৪৭ রানে মুড়িয়ে ফেলে ভাবা গিয়েছিল ১৫ ওভারেই উঠে যেতে পারে জয়ের রান। সেটাই হল শেষে এসে তীব্র টেনশনের মধ্যে দিয়ে।

রবিবার টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাট করতে পাঠায় ভারত। বিশেষজ্ঞরা বলছিলেন, পাকিস্তানের ব্যাটিং নির্ভর করে রয়েছে মূলত তিন জনের উপরে। দুই ওপেনার বাবর আজম, রিজওয়ান এবং তিন নম্বরে নামা ফকর জামান পাকিস্তানের নির্ভরশীল ব্যাটার। এদিন অবশ্য বাবর আজম (১০) ও ফকর জামান (১০) ব্যর্থ হলেও রিজওয়ান ৪৩ রান করেন। পাক উইকেট কিপারই সর্বোচ্চ রান করেন দলের মধ্যে। রিজওয়ানের পরে ইফতিকার আহমেদ (২৮) উল্লেখযোগ্য রান করেন। তাঁর পরে মিডল অর্ডারে কেউই সেভাবে রান পাননি। শেষের দিকে হ্যারিস রউফ (১৩*) ও শাহনাওয়াজ দাহানি (১৬) মারমুখী হয়ে ওঠায় পাকিস্তান করে ১৪৭ রান। যদিও পুরো ২০ ওভার খেলতে পারেনি পাকিস্তান। টি-টোয়েন্টি ফরম্যাটে পাকিস্তানের বিরুদ্ধে এই প্রথম বার ১০ উইকেট নিল ভারত। ভারতীয় বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার ৪টি, হার্দিক পান্ডিয়া ৩টি, অর্শদীপ সিং ২টি এবং আবেশ খান ১টি উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলেই শূন্য রানে ফিরলেন লোকেশ রাহুল। ছন্দে দেখাচ্ছিল না রোহিতকেও। কিছুটা চাপে পড়ে গিয়েছিল ভারত। সেখান থেকে দলকে টেনে তুললেন কোহলি। পাওয়ার প্লে-তে বড় শট খেললেন। দেখে মনে হচ্ছিল এই ম্যাচেও সেটা দেখা যাবে। কিন্তু স্পিনাররা বলে আসতেই ছন্দপতন। অষ্টম ওভারে মহম্মদ নওয়াজকে মিড উইকেটের উপর দিয়ে একটি বিশাল ছক্কা হাঁকান রোহিত। সেই ওভারে আবার বড় শট খেলতে গিয়ে ১২ রানের মাথায় সাজঘরে ফিরলেন তিনি। এক ওভার পরেই নওয়াজের বলেই লং অফে ক্যাচ দিয়ে ফিরলেন কোহলি। ৩৫ রান করলেন তিনি।

আরও পড়ুন: Badru Banerjee: শেষ ২৪ দিনের লড়াই, প্রাক্তন অলিম্পিয়ান বদ্রু বন্দ্যোপাধ্যায় প্রয়াত

জাডেজাকে চার নম্বরে নামিয়ে চমক দেয় ভারতীয় ম্যানেজমেন্ট। সূর্যকুমারের সঙ্গে জুটি বাঁধেন তিনি। জরুরি রান রেট ধীরে ধীরে বাড়ছিল। কিন্তু অহেতুক ঝুঁকি নিচ্ছিলেন না তাঁরা। স্কোরবোর্ড সচল রাখছিলেন। শেষ ৩৬ বলে দরকার ছিল ৫৯ রান। বল করতে আসেন নাসিম। সূর্যকে ১৮ রানের মাথায় বোল্ড করে ভারতকে বড় ধাক্কা দিলেন তিনি। ভারতকে জেতানোর দায়িত্ব এসে পড়ে জাডেজা ও হার্দিকের কাঁধে। শেষ চার ওভারে দরকার ছিল ৪১ রান। পাক ফিল্ডারদের গাফিলতিতে বাড়তি কিছু রান পায় ভারত। মন্থর বোলিংয়ের জন্য শেষ তিন ওভারে ৩০ গজের ভিতরে এক জন অতিরিক্ত ফিল্ডার রাখতে বাধ্য হয় পাকিস্তান। তাতে খানিকটা সুবিধা হয় ভারতীয় ব্যাটারদের। পায়ে ক্র্যাম্প ধরায় বল করতে সমস্যা হচ্ছিল নাসিমের। ওই ওভারেই একটি চার ও একটি ছক্কা মারেন জাডেজা।

শেষ দু’ওভারে জয়ের জন্য দরকার ছিল ২১ রান। ১৯তম ওভারে তিনটি চার মারেন হার্দিক। শেষ ওভারের প্রথম বলে বড় শট মারতে গিয়ে আউট হন জাডেজা। তাতে সমস্যা হয়নি। তিন বলে ছয় রান দরকার ছিল। ছক্কা মেরে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন হার্দিক।

আরও পড়ুন: Durand Cup 2022: আত্মঘাতী গোলে জিতল মোহনবাগান, টানা ছয় ডার্বি জয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest