Site icon The News Nest

IND vs AUS WTC Final: শেষ দিনে আত্মসমর্পণ কোহলিদের, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ খেতাব জয় অস্ট্রেলিয়ার

WTC DAY 5 AUSI

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন ২০২৩ জিতল অস্ট্রেলিয়া। ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লজ্জার হার ভারতীয় দলের। পঞ্চম দিনে বিরাট কোহলি ও অজিঙ্কে রাহানের ব্যাটে যে লড়াই আশা করেছিল দেশবাসী তা পূরণ করতে ব্যর্থ ভারতীয় ব্যাটাররা। লাঞ্চের আগেই ধস নামে ভারতীয় ব্যাটিং লাইনে। একের পর এক উইকেট হারিয়ে ২৩৪ রানে অলআউট হয়ে যায় রোহিত শর্মার দল। ইতিহাসের প্রথম দল হিসেবে সবধরনের আইসিসি ট্রফি জয়ের নজির গড়ল অস্ট্রেলিয়া।

এরপর, অজিঙ্কে রাহানে ও কেএল ভরত মিলে ভারতীয় দলকে কিছুটা টানার চেষ্টা করেন। তার জুটিতে ৩৩ রান যোগ করেন। রাহানে ও ভরত জুটিতে ফের যখন ঘুড়ে দাঁড়ানোর আশ করছে ফ্যানেরা তখনই ফের ধাক্কা। দলের ২১২ রানে ব্যক্তিগত ৪৬ রান করে মিচেল স্টার্কের বলে আউট হন অজিঙ্কা রাহানে। তারপর শার্দুল ঠাকুরও খাতা না খুলে ন্যাথান লায়নের বলে আউট হন। পরপর উইকেট হারিয়ে ম্যাচ হাতের বাইরে চলে যায় ভারতের।

অস্ট্রেলিয়ার দেওয়ার ৪৪৪ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে চতুর্থ দিনের শেষে ভারতীয় দলের স্কোর ছিল ১৬৪ রানে ৩ উইকেট। পঞ্চম দিনের শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে শুরু করে ভারত। দলের ১৭৯ রানে মাথায় স্কট বোল্যান্ডের বাইরের বলে ড্রাইভ মারতে গিয়ে স্লিপে ক্যাচ আউট হন বিরাট কোহলি। দুরন্ত ক্যাচ ধরেন স্টিভ স্মিথ। ব্যক্তিগত ৪৯ রানে সাজঘরে ফেরেন বিরাট কোহলি। এরপর রবীন্দ্র জাদেজা ক্রিজে এসে খাতা না খুলেই বোল্যান্ডের শিকার হন। ১৭৯-তে ভারতের উইকেট সংখ্যা দাঁড়ায় ৫।

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তার পর থেকে আইসিসির একাধিক প্রতিযোগিতার নক আউট পর্বে উঠলেও ট্রফি জেতা হয়নি। কখনও সেমিফাইনাল, কখনও ফাইনালে উঠে হেরে গিয়েছে তারা। বিরাট কোহলির নেতৃত্বে ট্রফি আসছিল না। রোহিত শর্মাকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু তাঁর নেতৃত্বে ভারত এখনও ট্রফি জিততে পারল না।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন থেকেই ভারতের সমালোচনা শুরু হয়ে যায়। দলে রবিচন্দ্রন অশ্বিনকে না নেওয়া বড় ভুল হয়েছে বলে মনে করা হয়। টেস্টের ক্রমতালিকায় এক নম্বরে থাকা বোলারকে বসিয়ে রেখে খেলতে নামেন রোহিতরা। ওভালের সবুজ পিচ এবং মেঘলা আকাশ দেখে চার পেসার এবং এক স্পিনার নিয়ে নেমেছিল ভারত। কিন্তু প্রথম দিনেই রোদ উঠে যায়। ভারতীয় পেসাররা নির্বিষ হয়ে যান স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেডের সামনে। তাঁদের শতরানে ভর করে ভারতের বিরুদ্ধে ৪৪৪ রান তোলে অস্ট্রেলিয়া। অনেকের মতে অশ্বিন থাকলে এত রান তোলা সম্ভব হত না স্মিথদের পক্ষে।

 

Exit mobile version