Ind vs Eng: Route to unique list with eight centuries against India, highest century among Englishmen in the same year

Ind vs Eng: ভারতের বিরুদ্ধে আটটি শতরান করে অনন্য তালিকায় রুট, ইংরেজদের মধ্যে একই বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লর্ডসের পর এ বার লিডসে আবার শতরান করে ফেললেন জো রুট। সেই সঙ্গেই তিনি গড়ে ফেললেন একাধিক নজির। ব্রিটিশ ক্রিকেটার হিসেবে ভারতের বিরুদ্ধে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড করেছেন তিনি। পাশাপাশি একই বছরে সর্বোচ্চ শতরানের নজির গড়ে ফেললেন ইংল্যান্ডের অধিনায়ক।

এর আগে ১৯৪৭ সালে ডেনিস কম্পটন এবং ২০০২ সালে মাইকেল ভনও একই বছরে ৬টি শতরান করেছিলেন। সেই দিক থেকে তৃতীয় ইংল্যান্ড ক্রিকেটার হিসেবে একই বছরে ছ’টি শতরান করে ফেলেছেন। কিন্তু রুটের দু’টো ডাবল সেঞ্চুরিও রয়েছে। সব দিক থেকে এই বছরে দুরন্ত ছন্দে রয়েছেন জো রুট।

আরও পড়ুন: ১১ বছর ধরে ছিলেন প্রেমের সম্পর্কে, অবশেষে সৎ বোনকে বিয়ে করলেন এই খেলোয়ার!

ভারতের বিরুদ্ধে সিরিজে জীবনের সেরা ছন্দে রয়েছেন রুট। চলতি সিরিজে তৃতীয় শতরান হয়ে গেল তাঁর। বৃহস্পতিবার ইশান্ত শর্মাকে মিডউইকেটে চার মেরে নিজের শতরান পূর্ণ করেন। ভারতের বিরুদ্ধে মোট আটটি শতরান হল তাঁর। স্যর ভিভ রিচার্ডস, স্যর গ্যারি সোবার্স, রিকি পন্টিং এবং স্টিভ স্মিথ— প্রত্যেকের ভারতের বিরুদ্ধে টেস্টে আটটি করে শতরান রয়েছে। এ ছাড়াও ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে তাঁর গড় ৭৭.১৭। ভারতের মাটিতে সেই গড় ৫০.১০।

টেস্টের তাঁর সর্বোচ্চ রান ভারতের বিরুদ্ধে। এ বছরের শুরুর দিকে চেন্নাইয়ে ২১৮ রান করেছিলেন রুট। লর্ডসে আগের টেস্টে প্রথম ইনিংসে ১৮০ রান করেছিলেন তিনি। ২০২১-এ সাতটি টেস্টে এখনও পর্যন্ত তাঁর গড় ৭৭.০৯। রয়েছে চারটি শতরান। ভারতের বিরুদ্ধে যাঁদের আটটি করে শতরান রয়েছে, তাঁদের মধ্যে সব থেকে ভাল গড় ৮৩.৪৭। এরপরে রয়েছেন স্মিথ (৭২.৫৮), পন্টিং (৫৪.৩৬) এবং রিচার্ডস (৫০.৭১)।

আরও পড়ুন: IPL 2021: প্যাট কামিন্সের বদলে KKR-এ যোগ দিলেন কিউয়ি পেসার, বড় ঘোষণায় চমক শাহরুখদের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest