IND vs NZ: Shreyas Iyer 16th Indian To Score Century On Test Debut

India vs New Zealand: ‌অভিষেকে শতরান, সৌরভ–রোহিত–শেহবাগ–আজহারদের ক্লাবে নাম লেখালেন শ্রেয়স

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

টেস্ট ক্রিকেটে অভিষেকেই বাজিমাত। কানপুরের গ্রিন পার্কে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে দুরন্ত শতরান করলেন শ্রেয়স আইয়ার। বিশ্বের ১১০ তম ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। ভারতের ১৬ তম ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়লেন। ১০৫ রানে থামলেন শ্রেয়স। ভারতীয়দের মধ্যে এই কৃতিত্ব আছে শিখর ধাওয়ান, রোহিত শর্মা, গুন্ডাপ্পা বিশ্বনাথ, পৃথ্বী শ, সৌরভ গাঙ্গুলি, সুরিন্দর অমরনাথ, সুরেশ রায়না, লালা অমরনাথ, আব্বাস আলি বেগ, মহম্মদ আজহারউদ্দিন, দীপক শোধন, হনুমন্ত সিং, বীরেন্দ্র শেহবাগ, প্রবীণ আমরে এবং এজি কৃপাল সিংয়ের।

চোট-আঘাত খেলারই অঙ্গ। কিন্তু গুরুতর চোট সারিয়ে টেস্টে অভিষেক ঘটানো যে কোনও ক্রিকেটারের জন্যই বড় সাফল্য। নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে তেমনই এক তরুণের উত্থানের সাক্ষী রইল কানপুর। অভিষেক টেস্টে আপামর ভারতবাসীর মন জয় করে নিলেন শ্রেয়স। চলতি বছরের মার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ চলাকালীন চোট পেয়েছিলেন ভারতীয় ব্যাটার।

এরপর অনেকটা সময় মাঠের বাইরে থাকতে হয়েছিল তাঁকে। আইপিএলের প্রথম ভাগেও দিল্লিকে নেতৃত্ব দিতে পারেননি। রিহ্যাবের পর আবার ফেরেন ছোট ফরম্য়াটের ক্রিকেটে। কিউয়িদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে দলে জায়গা পেলেও খেলার সুযোগ হয়নি। তবে টেস্টে সুযোগ পেয়েই ছক্কা হাঁকালেন। এদিন ১৭১ বল খেলে ১০৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন শ্রেয়স। মূল্যবান উইকেটটি তুলে নেন টিম সাউদি। তবে ততক্ষণে দল তিনশোর গণ্ডি টপকে গিয়েছে।

টেস্ট ক্রিকেটে তারুণ্যের ঔজ্জ্বল্য নিশ্চিতভাবেই ভারতীয় (Team India) ক্রিকেটের জন্য অত্যন্ত ভাল পোস্টার। তরুণ ব্রিগেডে ভর করেই অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক জয় এসেছিল ভারতের। দেশের মাটিতে টেস্ট ফিরতে তারই যেন পুনরাবৃত্তি ঘটল। শ্রেয়সের এই পারফরম্যান্সের পর দ্রাবিড় জমানায় সমর্থকদের প্রত্যাশা যেন আরও বেড়ে গেল।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest