India announces diplomatic boycott of Beijing Winter Olympics over Galwan row

Beijing Winter Olympics 2022: গালওয়ান হামলাকারীকে মশালবাহক করার জের, কড়া পদক্ষেপ ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০২০ সালে ভারতের গালওয়ান সীমান্তে হামলাকারী এক সেনা জওয়ানকে শীতকালীন অলিম্পিকের মশাল বাহকের মর্যাদা দিল চিন। ক্রীড়াবিদদের পরিবর্তে অন্য দেশের উপর হামলাকারী এক সেনা জওয়ানকে কেন অলিম্পিকের মশাল বাহক করা হল, সেটা নিয়ে প্রশ্ন তুলছে গোটা বিশ্ব। এর প্রতিবাদে ভারত জানিয়ে দিল, শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে থাকবেন না দেশের কোনও প্রতিনিধি।

চিনের একটি পত্রিকার খবর অনুসারে, ২০২০ সালের ১৫ জুন গালোয়ান উপত্যকায় ভারত এবং চিনের মধ্যে সংঘর্ষে চোট পেয়েছিলেন চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) রেজিমেন্ট কমান্ডার কুই ফাবাওকে। মাথায় গুরুতর চোট পাওয়া সেই চিনা সৈন্যকে বুধবার শীতকালীন অলিম্পিক্সের মশাল বহন করতে দেখা গিয়েছে। সেটা একেবারেই মেনে নিতে পারেনি ভারত সরকার। তাই প্রতিবাদ জানিয়ে অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও ভারত থেকে এ বার মাত্র একজন প্রতিনিধি আরিফ খান বেজিং অলিম্পিকে অংশ নিচ্ছেন। তাঁর সঙ্গে রয়েছে দলের পাঁচজন সাপোর্ট স্টাফ।

আরও পড়ুন: বাবা হলেন যুবরাজ সিং, শুভেচ্ছার বন্যায় ভাসছেন তারকা দম্পতি

বিদেশমন্ত্রকের তরফে মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, শীতকালীন অলিম্পিকে মশালবাহী যিনি হচ্ছেন তিনি গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাদের সঙ্গে সীমান্ত সংঘর্ষের সময় ছিলেন। বেজিংয়ের সিদ্ধান্তে নয়াদিল্লি তাই অসন্তোষ প্রকাশ করছে। সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, “এটি অত্যন্ত দু:খজনক যে চিন অলিম্পিকের মঞ্চকে বেছে নিয়ে রাজনীতিকরণ করছে। তাই ভারতীয় রাষ্ট্রদূত বেজিংয়ের শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী বা সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন না।”

বিদেশমন্ত্রকের এই ঘোষণার পর প্রসার ভারতীর সিইও শশী শেখর ভেম্পতি বলেন, বেজিং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান দূরদর্শন সম্প্রচার করবে না।

আরও পড়ুন: জটাধারী চুল, হাতে ধনুক! গ্রাফিক নভেলের সুপার হিরোর চরিত্রে ধরা দিলেন MS Dhoni

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest