INDIA BEATS ENGLAND IN 2ND TEST

IND vs ENG : সিরাজ ঝড়ে উড়ে গেল ইংল্যান্ড, দ্বিতীয় টেস্টে অনবদ্য জয় ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইংল্যান্ডের মাটিতে ঐতিহাসিক লর্ডসে ১৫১ রানে টেস্ট জয় ভারতের। টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। এই ম্যাচে দুরন্ত প্রত্যাবর্তন ঘটালেন ভারতীয় ক্রিকেটাররা। এই নিয়ে ৭ বছর বাদে লর্ডসের মাঠে তৃতীয় বার টেস্টে জয় পেল ভারত।

লর্ডস টেস্টের শেষ দিন এত রোমাঞ্চ, পরতে পরতে এত উত্তেজনা জমে থাকবে সেটা কে জানত! শেষ দিনের শুরু থেকে শেষ পর্যন্ত বাইশ গজের যুদ্ধে যা যা ঘটে গেল সেটা রহস্যে ঠাসা হলিউডের সিনেমাকেও হার মানাবে। মহম্মদ শামি-যশপ্রীত বুমরার ব্যাটিং শৌর্যে ইংরেজদের আত্মবিশ্বাসে আগেই ধাক্কা লেগেছিল, সেই সুযোগ নিয়ে শুরু থেকেই সাহেবদের ল্যাজেগোবরে করে ব্যাটিংকে ভাঙার কাজে নেমে পড়েছিলেন এই দুই জোরে বোলার। বাকি কাজটা সারলেন ইশান্ত শর্মা ও মহম্মদ সিরাজ। ফলে ইংল্যান্ডকে ১২০ রানে অল আউট করে, ১৫১ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

আরও পড়ুন: Calcutta University: দেশে দ্বিতীয় সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়! শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর, প্রথম হল কে?

লর্ডসে দ্বিতীয় টেস্ট জিতে কপিল দেব ও মহেন্দ্র সিংহ ধোনিকে ছুঁয়ে ফেললেন বিরাট কোহলী। ১৯৮৬ সালে কপিলের অধিনায়কত্বে এই মাঠে ৫ উইকেটে জিতেছিল ভারত। এর ২৮ বছর পর ধোনির নেতৃত্বে ৯৫ রানে জিতেছিল টিম ইন্ডিয়া। আর এ বার স্বাধীনতা দিবসের পরের দিন কোহলীর বীরদের বিক্রমে ‘অপারেশন লর্ডস’-এর সাক্ষী থাকল ভারতীয় ক্রিকেট।

বাস্তবের কঠিন ক্রিজে দাঁড়িয়ে ক্রিকেটের রূপকথা যে তৈরি করা যায়, সেটাই যেন বুঝিয়ে দিলেন কেএল রাহুল, মহম্মদ শামি, সিরাজরা। ২৭১ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ১২০ রানেই শেষ ইংল্যান্ড। নিজের সেরাটারও বেশি যেন উজার করে দিলেন মহম্মদ সিরাজ।

 

বল হাতে প্রথম দু’ওভারেই দুই ওপেনারকে ফেরান বুমরাহ এবং সামি। প্রথম ওভারে শূন্য রানে রোরি বার্নসকে ফেরান বুমরাহ। তার পরের ওভারে সামি ফেরান ডোম সিবলেকে। শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ভারত। তার পর থেকে ইংল্যান্ড পুরোটাই ড্র করার জন্য ম্যাচ খেলেছে। বেশ সতর্ক হতেই গিয়েই বরং একের পর এক উইকেট হারিয়েছে তারা। বুমরাহ ৩টি উইকেট পেয়েছেন। সামি নিয়েছেন একটি। চারটি উইকেট তুলে নিয়েছেন মহম্মদ সিরাজ। ইশান্ত নিয়েছেন দু’টি উইকেট। মাত্র ১২০ রানে ইংল্যান্ডকে অল আউট করে ১৫১ রানে জয় ছিনিয়ে নেয় ভারত।

ভারত (প্রথম ইনিংস): ৩৬৪/১০ (রাহুল-১২৯, রোহিত-৮৩, কোহলি-৪২, জাদেজা-৪০ অ্যান্ডারসন-৬২/৫)
ইংল্যান্ড(প্রথম ইনিংস): ৩৯১/১০ (রুট ১৮০*, বেয়ারস্টো ৫৭, সিরাজ-৯৪/৪, ইশান্ত-৬৯/৩)
ভারত (দ্বিতীয় ইনিংস): ২৯৮/৮ ডিক্লেয়ার্ড (রাহানে ৬১, পুজারা ৪৫, শামি-৫৬*, উড-৫১/৩)
ইংল্য়ান্ড (দ্বিতীয় ইনিংস):১২০/১০ (রুট-৩৩, সিরাজ-৩২/৪, বুমরাহ-৩৩/৩)

১৫১ রানে জয়ী ভারত।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest