India captain Kohli defeated again against the Anderson

দুর্ধর্ষ অ্যান্ডারসনের বিরুদ্ধে ফের পরাস্ত ভারত অধিনায়ক কোহলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিরাট কোহলির আরও একটি আন্তর্জাতিক ইনিংস শতরান ছাড়া প্রত্যক্ষ করতে হল ক্রিকেট ফ্যানদের। ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে দশের গণ্ডীও পেরোতে পারলেন না টিম ইন্ডিয়ার অধিনায়ক। আরও একবার জেমস অ্যান্ডারসনের শিকার হলেন বিরাট কোহলি। সবমিলিয়ে সংখ্যাটা যেখানে গিয়ে দাঁড়াল, তা টিম ইন্ডিয়ার অধিনায়কের জন্য যে খুব একটা স্বস্তিদায়ক নয়, তা আর বলার অপেক্ষা রাখে না।

লর্ডসের পর লিডসেও ব্যর্থ হলেন বিরাট কোহলি। এদিন মাত্র সাত রান করে সাজঘরে ফিরে যেতে হয় ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ককে। ১৭ বল খেলে মাত্র একটি বাউন্ডারি হাঁকাতে পেরেছেন বিরাট। সঙ্গে শতরান না পাওয়ার পরম্পরা এদিন তিনি সুন্দরভাবেই বজায় রাখতে সক্ষম হয়েছেন। উল্টে হাফ সেঞ্চুরি পূর্ণ করেছেন বিরাট। অর্থাৎ ক্রিকেটের তিন ফর্ম্যাট মিলিয়ে টানা ৫০টি ইনিংস থেকে শতরান ছাড়াই সাজঘরে ফিরতে হয়েছে বিরাটকে। ২০১৯ সালের ২৩ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে দিন রাতের টেস্টে শেষ বারের মতো তিন অঙ্কের স্কোরে পৌঁছতে পেরেছিলেন দেশের ক্রিকেট আইকন। তারপর থেকে এখনও পর্যন্ত ক্রিকট প্রেমীদের অন্তহীন অপেক্ষা চলছেই।

লিডসে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি। এদিন ভারত অধিনায়কের কাছ থেকে বড় ইনিংস আশা করেছিলেন দেশের ক্রিকেট প্রেমীরা। তাঁদের হতাশই করেছেন বিরাট। ১৭ বল খেলে মাত্র ৭ রান করে তিনি সাজঘরে ফিরে গিয়ে আরও একবার ফ্যানদের মুখে হাসি ফোটাতে ব্যর্থ হয়েছেন। শেষ দশটি টেস্টে মাত্র ২৪.৫৬-র গড়ে রান করেছেন ভারত অধিনায়ক। চলতি বছর এখনও পর্যন্ত আটটি টেস্ট ম্যাচ খেলে ২৪.৮৩-র গড়ে ২৯৮ রান করেছেন কোহলি। মাত্র দুটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। তিন বার তিনি শূন্য রানে আউট হয়েছেন। সর্বোচ্চ ৭২ রান এসেছে বিরাটের ব্যাট থেকে। ২০২০ সালের জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ভারতের হয়ে ১১টি টেস্ট খেলে ৪১৪ রান করেছেন অধিনায়ক। মোট ১৮টি ইনিংসে ২৩-র গড়ে রান করেছেন বিরাট কোহলি।

আরও পড়ুন: মমতা ফের ত্রাতার ভূমিকা, সমস্যার জট কাটিয়ে ISL খেলবে ইস্টবেঙ্গল

লিডস টেস্টে ইংল্যান্ড ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসনের বলে কট বিহাইন্ড উইকেট হয়েছেন বিরাট কোহলি। একই বোলারের সামনে ভারত অধিনায়ককে বারবার পরাস্ত হতে দেখে মন খারাপ দেশের ক্রিকেট ফ্যানদের। ক্রিকেটের তিন ফর্ম্যাট মিলিয়ে মোট ১০ বার অ্যান্ডারসনের শিকার হয়েছেন কোহলি। লিডসের প্রথম ইনিংস ধরলে টেস্টে মোট সাত বার জিমির বলেই আউট হয়েছেন বিরাট। পরিসংখ্যান বলছে মোট ২৩টি টেস্টে একে অপরের মুখোমুখি হয়েছে দুই তারকা। বিরাট কোহলিকে টেস্টে সাত বার আউট করেছেন অস্ট্রেলীয় স্পিনার নাথান লায়নও। মোট ১৮টি টেস্টে মুখোমুখি হয়েছেন দুই ক্রিকেটার। অধিকাংশ ক্ষেত্রেই অ্যান্ডারসনের সুইংয়ে পরাস্ত হয়েছেন ভারত অধিনায়ক। কট বিহাইন্ড উইকেট নয়তো স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরতে হয়েছে বিরাটকে। চলতি সিরিজে মোট দুই বার কোহলিকে আউট করেছেন জেমস। দুই ক্ষেত্রেই সুইংয়ে পরাজিত হয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। ইংল্যান্ডের মাটিতে অ্যান্ডারসনের বিরুদ্ধে মাত্র ১৩৩ রান এসেছে কোহলির ব্যাট থেকে।

ইংল্যান্ড সফরে লাগাতার ব্যর্থ হয়ে চলা বিরাট কোহলি আরও একবার ভারতীয় ক্রিকেট ফ্যানদের হতাশ করলেন। খুব স্বাভাবিকভাবেই ভারত অধিনায়ককে নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা মিমের উদয় হয়েছে। যা বিরাট ফ্যানদের বিদ্ধ করেছে।

আরও পড়ুন: জাতীয় স্তরে প্রশংসিত মমতা সরকারের আরও এক প্রকল্প, দেশের মধ্যে ১ নম্বরে ‘বাংলার বাড়ি’, জানাল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest