India move past England to No. 1 spot in ICC T20I rankings

ICC T20I rankings: ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশের জের, ৬ বছর পর টি-২০ শীর্ষে ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আরও একবার আইসিসি-র টি-টোয়েন্টি ক্রমতালিকায় শীর্ষস্থান নিশ্চিত করল ভারত। ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হারানোর ফলেই শীর্ষস্থান নিশ্চিত করেছে রোহিত শর্মার দল।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup) পরই ভারতীয় টি-২০ ফরম্যাটে ইতি ঘটেছে বিরাট রাজের। তাঁর উত্তরসূরি হিসেবে বেছে নেওয়া হয়েছে রোহিত শর্মাকে। আর তিনি ফুলটাইম অধিনায়ক হওয়ার পর থেকে এখনও পর্যন্ত অপরাজিত। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ ৩-০ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজে পোলার্ড বাহিনীকে চুনকাম করতে সফল রোহিতের ভারত (Team India)। রবি-রাতে ইডেনে ক্যারিবিয়ানদের হারিয়ে ট্রফি ঘরে তুলতেই টি-টোয়েন্টিতে এক নম্বর স্থান দখল করল দল।

রবিবারের ম্যাচ শুরুর আগে আইসিসি-র টি ২০ ক্রমতালিকায় ২৬৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল ইংল্যান্ড। ভারত তৃতীয় ম্যাচে ক্যারিবিয়ানদের ১৭ রানে হারিয়ে ইংল্যান্ডকে টপকে শীর্ষ স্থানে চলে এসেছে। কারণ, ম্যাচ শুরুর আগে ভারতের রেটিং পয়েন্ট ইংল্যান্ডের থেকে মাত্র এক কম ছিল। আইসিসি টি২০ ক্রিকেটের পরবর্তী যে ক্রমতালিকা প্রকাশ করবে, তাতেই এক নম্বরে উঠে এল ভারত।

দলগত ভাবে এই সাফল্যের সঙ্গে সঙ্গে অধিনায়ক হিসেবে নতুন কীর্তি গড়েছেন রোহিত শর্মাও। ভারতের প্রথম এবং বিশ্বের তৃতীয় অধিনায়ক হিসেবে তিনটির বেশি টি ২০ সিরিজে প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করলেন রোহিত। এর আগে রোহিতের নেতৃত্বে ২০১৭ সালে শ্রীলঙ্কা, ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি ২০ সিরিজের সব ম্যাচ জিতে ছিল ভারত। বিশ্ব ক্রিকেটে অধিনায়ক হিসেবে রোহিতের আগে এই কৃতিত্ব রয়েছে পাকিস্তানের সরফরাজ আহমেদ এবং আফগানিস্তানের আসগর আফগানের। তাঁরা যথাক্রমে পাঁচটি এবং চারটি টি ২০ সিরিজে প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করেছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest