মাস তিনেক আগে যেন সাপ-লুডোর খেলা চলছিল। অস্ট্রেলিয়াকে (Austalia) হারিয়ে এক নম্বরে পৌঁছনো ভারত (India) হেরে গিয়েছিল ইংল্যান্ডের (England) কাছে। হঠাত্‍ করে চারে নেমে গিয়েছিল বিরাট কোহলির টিম। জো রুটের টিমকে পরের তিনটে টেস্টে উড়িয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final) পৌঁছে গিয়েছিল ভারত। তবে, নিউজিল্যান্ড ছিল এক নম্বরে। সেখান থেকে আবার একে ফিরল ভারত। আইসিসি (ICC) যে সদ্য র‍্যাঙ্কিং প্রকাশ করেছে, তাতে ১২১ পয়েন্ট নিয়ে মগডালে রয়েছেন বিরাটরা। এক পয়েন্ট কম নিয়ে ২য়ে কেন উইলিয়ামসনের টিম। চার থেকে তিনে উঠেছে ইংল্যান্ড (১০৯)। আর অস্ট্রেলিয়া, ১০৮ পয়েন্ট নিয়ে একধাপ নেমে চারে।

আসলে ২০২০ সালের মে থেকে আয়োজিত প্রত্যেকটি ম্যাচের ১০০ শতাংশ এবং শেষ দু’ বছরের ম্যাচগুলির ৫০ শতাংশ এই রেটিংয়ের আওতায় আনা হয়েছে। যার ভিত্তিতে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে টপকে প্রথম দু’টি স্থানের দখল নিয়েছে ভারত এবং নিউজিল্যান্ড। এই তালিকায় তিনে রয়েছে ইংল্যান্ড। চারে অস্ট্রেলিয়া। ২০১৭-১৮ সালের ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ৪-০ জয়ের পয়েন্ট অবশ্য এই রেটিংয়ের আওতায় আসেনি। ইংল্যান্ড যে কারণে অস্ট্রেলিয়াকে টপকে তিনে উঠে এসেছে।

আরও পড়ুন: DC vs RCB: টানটান ম্যাচে ১ রানে জয় বিরাটদের, ফের টেবিল টপার টিম কোহলি

পাকিস্তান জিম্বাবোয়েকে হারানোর কারণে ৩ পয়েন্ট পেয়েছে। তবে তারা পাঁচ নম্বরেই রয়ে গিয়েছে। আবার চলতি বছরে ওয়েস্ট ইন্ডিজ ২-০ হারিয়েছে বাংলাদেশকে এবং শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ ০-০ ড্র করেছে। যার জেরে তারা আট থেকে এক লাফে ছ’নম্বরে উঠে এসেছে। ২০১৩ সালের পর এটাই তাদের সেরা র‌্যাঙ্কিং।

অবনতি হয়েছে দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কার। তারা এক ধাপ করে নেমে গিয়েছে। দক্ষিণ আফ্রিকা এই নিয়ে দ্বিতীয় বার সাতে নেমে এল। বাংলাদেশ আবার পাঁচ পয়েন্ট হারালেও নবম স্থানেই রয়েছে। এদিকে জিম্বাবোয়ের আবার নয় পয়েন্ট যোগ হয়েছে। তাতেও তারা দশেই রয়ে গিয়েছে।

আরও পড়ুন: রোজা রেখে খেললেন ৯০ মিনিট! গোলও করলেন পগবা, ইফতার সারলেন মাঠেই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *