India vs Afghanistan: আফগানিস্তানের বিরুদ্ধে ড্র করে এশিয়ান কাপ কোয়ালিফায়ার্স-এর তৃতীয় রাউন্ডে ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গ্রুপে তৃতীয় স্থানে থেকে এএফসি এশিয়ান কাপ কোয়ালিফায়ার্সের তৃতীয় রাউন্ডের জায়গা করে নেওয়াই লক্ষ্য ছিল ভারতের। শেষমেশ তারা সেই লক্ষ্যে সফল হয়।

ফগান গোলকিপার উভাইজ আজিজির মহাভুল। হাত ফস্কে বল চলে গেল নিজেদেরই জালে। ভারতীয় ফুটবলাররাও (Indian Football Team) তখন বুঝে উঠতে পারেননি কী হয়ে গেল। হতভম্ব আফগানরাও। আজিজির সেই ভুল ভারতের সামনে জয়ের রাস্তা খুলেই দিয়েছিল। কিন্তু বেশিক্ষণ সেই গোল ধরে রাখতে পারলেন না সন্দেশরা। হোসেন জামানির বাঁক খাওয়ানো শটটা গুরপ্রীত সিংয়ের নাগাল এড়িয়ে আশ্রয় নিল ভারতের জালে। তখনই জেতার আশা শেষ হয়ে যায়। সাইডলাইনের ধারে দাঁড়ানো ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ দৃশ্যতই ক্ষুব্ধ। নিজের চোখকেও হয়তো বিশ্বাস করতে পারছিলেন না সেই মুহূর্তে। রেফারির শেষ বাঁশির পরে স্কোর লাইন বলছে ভারত ১ আফগানিস্তান ১।গ্রুপ ই-তে তৃতীয় ভারত।

মাত্র এক পয়েন্ট পেলেই এএফসি এশিয়ান কাপের তৃতীয় রাউন্ডে জায়গা করে নেবে ভারতীয় দল। এই অবস্থায় খেলতে নেমেছিল নীল জার্সিধারীরা। গত শুক্রবার ওমান ২-১ গোলে হারিয়েছে আফগানদের। ফলে ভারতের জন্য সমীকরণ হয়ে গিয়েছিল অনেক সহজ। ৯০ মিনিটের লড়াইয়ের শেষে সেই এক পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ল ভারত। ডাগ আউটে বসা সুনীল ছেত্রী মুখ ঢাকছেন হতাশায়। শেষ মুহূর্তে তাঁর দলের ডিফেন্স যদি থামিয়ে দিতে পারত ১৮ বছরের হোসেন জামানিকে, তাহলে হাসি মুখেই মাঠ ছাড়ত ভারত। কাতার বিশ্বকাপে খেলার সম্ভাবনা আগেই শেষ হয়ে গিয়েছিল সুনীলদের সামনে। জাতীয় দলের খেলা দেখতে জাসিম বিন হামাদ স্টেডিয়ামে চলে গিয়েছিলেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফুল পটেল।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হলেন মিলখা সিং-এর স্ত্রী নির্মল কাউর

শুরুটা আক্রমণাত্মক মানসিকতা নিয়েই শুরু করেছিল ভারত। কিন্তু প্রথমার্ধের খেলা যত এগোতে থাকে, সেই আগ্রাসন কমতে থাকে। আফগান ফুটবলারদের শারীরিক সক্ষমতা বেশি। কিন্তু সৃজনশীলতা কম। ভারতের আক্রমণ সামলে বার কয়েক প্রতি আক্রমণে উঠলেও সৃজনশীলতার অভাবে সেই সব আক্রমণ থেকে গোলের দরজা খুলতে পারেননি। অন্যান্য দিনের তুলনায় ভারতের ফুটবলাররা নিজেদের খোলসের মধ্যে ঢেকে রাখেননি। বরং বল দেওয়া নেওয়া করে অনেক সচল দেখাচ্ছিল দলটাকে।

৬৭ মিনিটে সুনীল ছেত্রীর ফ্রি কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তার পরেই ভারত অধিনায়ককে তুলে লিস্টন কোলাসোকে নামান স্টিমাচ। গোলটা আচম্বিতেই পেয়ে যায় ভারত। কিন্তু সেই গোলটা আর ধরে রাখা গেল না। হোসেন জামানি গোল করে আজিজিকে লজ্জার হাত থেকে বাঁচালেন।

আরও পড়ুন: WTC Final: ১৫ জনের দল ঘোষণা করল করলেন বিরাট কোহলি, আছেন ঋদ্ধি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest