India to come face to face with Taliban in Russia Soon

India-Taliban: তালিবানের মুখোমুখি ভারত, আগামী সপ্তাহেই মস্কোয় বসছে বৈঠক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অবশেষে আফগানিস্তানের (Afghanistan) তালিবান (Taliban Terror) প্রতিনিধিদের সঙ্গে এক টেবিলে বসতে চলেছে ভারত (India)। আগামী বুধবার মস্কোয় আফগানিস্তান নিয়ে বৈঠক হবে। সেখানে সেদেশের ‘নয়া’ তালিবান শাসকের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। সেই বৈঠকে ভারতের প্রতিনিধিরাও থাকবেন বলে শুক্রবার বিভিন্ন সংবাদসংস্থা সূত্রে দাবি করা হয়েছে।

২০ অক্টোবর মস্কোয় বৈঠক। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ‘‘মস্কোর বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ ছিল। আমরা অংশগ্রহণ করব।’’ বিদেশমন্ত্রক সূত্রে খবর, যুগ্মসচিব স্তরের কোনও আধিকারিককে মস্কোয় পাঠানো হবে। যদিও এ ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।
গত ১৪ অগস্ট রাতে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালিবান। তার পর অগস্টের শেষ সপ্তাহে দোহায় প্রথমবার তালিবান-ভারত মুখোমুখি সাক্ষাৎ হয়। কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল দেখা করেন তালিবান প্রতিনিধির সঙ্গে। তারপর মস্কোয় দ্বিতীয়বার তালিবানের মুখোমুখি হবে ভারত।
কিছুদিন আগেই জানা গিয়েছিল, আফগান পরিস্থিতি নিয়ে আলোচনার জন‌্য মস্কোয় একটি বৈঠক ডেকেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই বৈঠকে প্রধান অতিথি হিসাবে থাকার কথা রয়েছে তালিবান প্রতিনিধিদের। সূত্রের খবর, আফগানিস্তানের রাজনৈতিক গতিপ্রকৃতি ও তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে ওই বৈঠকে আলোচনা হওয়ার কথা। সেই বৈঠকে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে এবং ভারত তাতে সাড়াও দিয়েছে।
এর আগেও তালিবানের সঙ্গে আফগানিস্তান সংক্রান্ত বৈঠক ডেকেছিল রাশিয়া। তবে সেই বৈঠকে পাকিস্তান, আমেরিকা উপস্থিত থাকলেও ভারতের কোনও প্রতিনিধি ছিলেন না। ওই ঘটনায় ভারতের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক নিয়ে প্রশ্নও উঠেছিল। বুধবারের বৈঠকে ভারতকে আমন্ত্রণ তাই রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন করে ঝালিয়ে নেওয়ার প্রথম পদক্ষেপ বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest