IND vs ENG: দ্বিশতরান করে আউট রুট, শততম টেস্টে গড়লেন ইতিহাস

আপাতত বিধ্বংসী মেজাজে রয়েছেন জো রুট। চিপকে তিনি কেরিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরিটা করে ফেললেন। সেইসঙ্গে প্রথম ইনিংসের রাশ ইংল্যান্ড ইতিমধ্যেই নিজেদের হাতে তুলে নিয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেরিয়ারের শততম টেস্টে মাঠে নেমে ব্যাট হাতে ইতিহাস গড়লেন জো রুট। দুরন্ত সেঞ্চুরিতে ১০০তম টেস্টকে স্মরণীয় করে রেখেছিলেন আগেই। এবার শতরানকে ডাবল সেঞ্চুরির রূপ দিয়ে ইংল্যান্ড অধিনায়ক এমন এক নজির গড়লেন, যা টেস্ট ক্রিকেটার ইতিহাসে আর কোনও ক্রিকেটারের নেই।

রুট ছাড়া কেরিয়ারের ১০০তম টেস্টে সেঞ্চুরি করা ক্রিকটার আরও ৮ জন রয়েছেন। রিকি পন্টিং এমন মাইলস্টোন টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন। তবে এর আগে ১০০তম টেস্টে মাঠে নেমে ডাবল সেঞ্চুরি করতে পারেননি কোনও ব্যাটসম্যান। সেদিক থেকে জো রুট হলেন প্রথম ক্রিকেটার, যিনি নিজের ১০০তম টেস্টে ২০০ রানের গণ্ডি টপকালেন। নাদিমের বলে এলবিডবলু হলেন তিনি। ৩৭৭ বলে ২১৮ রানের রাজকীয় ইনিংস খেললেন রুট।

গত মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে জো রুট দুটো টেস্ট ম্যাচে যথাক্রমে ২২৮ এবং ১৮৬ রান করেছিলেন। সেই বিধ্বংসী ফর্মটা ভারতের মাটিতেও দেখতে পাওয়া গেল। শততম টেস্টে এই দ্বিশতরান করতে রুট মোট ৩৪১ বল খেললেন। তারমধ্যে ১৯টি বাউন্ডারি এবং দুটো ছক্কা রয়েছে।

আরও পড়ুন: হাসপাতালে সৌরভ, তার মধ্যে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের মসনদে বসলেন জয় শাহ

কয়েকমাস আগের কথা। ব্যাটসম্যান রুট খুব একটা ভালো ফর্মে ছিলেন না। কিন্তু, এশিয়ার উপমহাদেশীয় উইকেটে একের পর এক শতরান করে তিনি জানিয়ে দিলেন, আবারও স্বমহিমায় ফিরে এসেছেন। আজ দিনের শুরুতে ১২৮ রানে অপরাজিত ছিলেন রুট। কিন্তু, ভারতীয় বোলিং ব্রিগেডের সামনে দিনের শুরু থেকেই তাঁকে টলানো যায়নি। তিনি একের পর এক সুইপ শটে ভারতীয় স্পিনারদের বাউন্ডারির বাইরে পাঠিয়ে দিয়েছেন।

কেরিয়ারের শততম টেস্টে এতদিন সবথেকে বেশি রান করেছিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইনজামাম উল হক। তিনি নিজের মাইলস্টোন টেস্টে ১৮৪ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন। তবে আর কেউই নিজের এমন মাইলস্টোন ম্যাচে দেড়শো রানের গণ্ডি টপকালে পারেননি। অবশেষে ইনজামামের রেকর্ড ভেঙে নতুন ইতিহাস রচনা করেন রুট।

আরও পড়ুন: IPL 2021 auction: নিলামে এবার সচিন পুত্র, দলে নিতে লাগবে কমপক্ষে ২০ লাখ টাকা!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest