Site icon The News Nest

India vs England Test: বল বিকৃতির অভিযোগ উঠল ইংরেজ ফিল্ডারদের বিরুদ্ধে

BALL scaled

ভারত-ইংল্যান্ডের লর্ডস টেস্টের চতুর্থ দিনে বিতর্কের ছায়া। দুই ইংল্যান্ড ক্রিকেটার ররি বার্নস ও মার্ক উডকে তাঁদের স্পাইক দিয়ে মাঠের মধ্যেই বলকে মাটিতে ঘষতে দেখা যায়। এই ঘটনাকে কেন্দ্র করেই উঠে বিতর্কের ঝড়। সমর্থক থেকে বিশেষজ্ঞ অনেকেই ইংল্যান্ড দলের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ আনেন।

ভারতের প্রাক্তন ক্রিকেটার ও ধারভাষ্যকার আকাশ চোপড়া থেকে শুরু করে বীরেন্দ্র সহবাগ টুইট করে অসন্তোষ প্রকাশ করেন। নেটাগরিকদের অভিযোগ, এই ঘটনার পর আম্পায়ারও বল পরীক্ষা করে দেখতে চাননি। আকাশ চোপড়া লিখেছেন, ‘বল বিকৃত?’ সহবাগ ইংরেজদের খোঁচা দিয়ে লিখেছেন, ‘এটা কী হচ্ছে, এটা কী বল বিকৃতি, নাকি কোভিডের বিরুদ্ধে প্রয়োজনীয় সতর্কতা?’

আরও পড়ুন: IPL 2021: শুরু হয়ে গেল কাউন্টডাউন, দুবাই উড়ে গেল ধোনির ইয়েলো ব্রিগেডের

চতুর্থ দিনে শুরুটা ভাল করেও তিন দিনের পর তুলনামূলক অনেকটাই মন্থর গতির উইকেট থেকে খুব বেশি সাহায্য তুলতে ব্যর্থ হন ইংল্যান্ড বোলাররা। উপরন্তু, রোদের উপস্থিতিতে বল খুব বেশি সুইংও হয়না। এরপরেই সোশ্যাল মিডিয়ায় এক ভিডিয়োতে ইংলিশ ক্রিকেটারদের বলের ওপর স্পাইক দিয়ে ঘষতে দেখা যায়। মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায় সেই ভিডিয়ো। বল বিকৃত করে অতিরিক্ত সুযোগ লাভের প্রচেষ্টা করা হচ্ছে বলে প্রতিবাদে সরব হন নেটিজেনরা।

তবে ইংল্যান্ড বোলার স্টুয়ার্ট ব্রড অদ্ভুত যুক্তি দিয়ে সতীর্থদের পাশেই দাঁড়িয়েছেন। সোশ্যাল মিডিয়ায় এক ব্যক্তির প্রশ্নের জবাবে তিনি লেখেন, ‘আমার মনে হয় উডি (মার্ক উড) বার্নসির পায়ের ফাঁক দিয়ে বল গলিয়ে ওকে নাটমেগ করার চেষ্টায় ছিল, যা খুবই স্বাভাবিক একটা ঘটনা। ভুলবশত ও শটটা মিস করে এবং বলটা ওখানে চলে যায় (বার্নসের জুতোর তলায়)। স্ক্রিনশট না তুলে ভিডিয়োটা দেখো, খুব সহজেই সত্যিটা দেখতে পারবে।’

তবে ব্রডের কথায় যে বিতর্ক এখানেই থামার নয় তা স্পষ্ট। ম্যাচ রেফারি আদৌ এর বিরুদ্ধে কোন ব্যাবস্থা নেন কিনা, এখন সেটাই দেখার বিষয়।

আরও পড়ুন: বিশ্ব যুব তিরন্দাজিতে ফের ২ সোনা ভারতের

Exit mobile version