India vs new zealand 1sr test kanpur cheteshwar pujara ajinkya rahane poor form unwanted records

India Vs New Zealand 2021: লজ্জার রেকর্ড পুজারার! ফের ব্যর্থ রাহানে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের ব্যাটিং বিপর্যয়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কানপুর টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনে ব্যাটিং বিপর্যয়ে ভারত। এদিন ৫ ওভারে ১ উইকেটে ১৪ রান নিয়ে খেলা শুরু করেন ময়াঙ্ক আগরওয়াল ও চেতেশ্বর পূজারা। সেখান থেকে ১৯.৪ ওভারে ৫১ রানের মাথায় ভারতের পঞ্চম উইকেট পড়ে। ওপেনার ময়াঙ্ক আগরওয়াল ফের সুযোগের সদ্ব্যবহার করতে ব্যর্থ হলেন। খারাপ ফর্ম অব্যাহত রেখে নিজেদের উপর চাপ বাড়ালেন চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানে।

গ্রিন পার্কের পিচে ভারতীয় ব্যাটসম্যানদের দেখে কার্যত দিশাহীন লাগল। টানা ব্যর্থ হওয়ার পরে পূজারা-রাহানের কাছে ঘরের মাঠে কিউয়ি সিরিজ ছিল এসিড টেস্ট। সেই পরীক্ষায় ডাহা ব্যর্থ ভারতের কানপুর টেস্টের ক্যাপ্টেন এবং ভাইস ক্যাপ্টেন।

আর গ্রিন পার্কেই লজ্জার রেকর্ড গড়ে ফেললেন পূজারা। তিন নম্বরে ব্যাট করতে নামা ভারতীয়দের মধ্যে তিনিই আপাতত লজ্জার পরিসংখ্যানে প্ৰথম। কোনও সেঞ্চুরি ছাড়াই টানা খেলে যাওয়ার নিরিখে। ভারতের জার্সিতে টানা ৩৯ ইনিংসে সেঞ্চুরির দেখা নেই তাঁর। এতদিন এই নজির ছিল অজিত ওয়াদেকরের। তিনিও ১৯৬৮ থেকে ১৯৭৪-এর মধ্যে ৩৯ ইনিংস টানা খেলেও মাঝে একবারও শতরান করতে পারেননি। পূজারা ২০১৯ থেকে এখনও পর্যন্ত অফ ফর্মের শিকার। সেই পরিসংখ্যানে এবার ভাগ বসালেন পূজারা। ঘটনাচক্রে, পূজারা ২০১৩ থেকে ২০১৬-র মধ্যে টানা ৩৭ ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি আগে।

পূজারার সঙ্গেই খলনায়কের মর্যাদা পাচ্ছেন রাহানেও। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার কথা রাহানের। আর কঠিন পরিস্থিতিতে তিনি ফের একবার শোচনীয়ভাবে ব্যর্থ। ভারতীয় ক্যাপ্টেন বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খুলেছিলেন। তবে ওখানেই রাহানের যাবতীয় জারিজুরি খতম। পরের বলেই আজাজ প্যাটেলের বলে আউট হয়ে যান।

কোহলি বিশ্রামে থাকায় রাহানে জাতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন। তবে কানপুর টেস্টে রাহানের অবদান দুই ইনিংসে ৩৫ এবং ৪। কোহলি ফিরলে মুম্বই টেস্টে রাহানের জায়গা হয় কিনা, সেটাই আপাতত দেখার।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest