India vs South Africa 2021-22: South Africa beat India in 3rd Test to win series by 2-1

India vs South Africa: অধরা সিরিজ জয়, শেষ টেস্টে ৭ উইকেটে হেরে ১-২ ফলে পরাজয় ভারতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১-০ এগিয়ে থেকেও ১-২ হার। দক্ষিণ আফ্রিকার (South Africa) মাটিতে এ বারও অধরা টেস্ট সিরিজ। আগেও বহুবার এমনটা হয়েছে। সিরিজে এগিয়ে থেকেও সিরিজ হারতে হয়েছে ভারতকে (Indian Cricket Team)। এবারও তার অন্যথা হল না। সেঞ্চুরিয়ন (Centurion) টেস্ট জিতেও জো’বার্গ আর কেপটাউনে (Capetown) হার। ব্যাটিং-বোলিং উভয় বিভাগেই বিরাট (Virat Kohli)-রাহুলদের (KL Rahul) টেক্কা দিলেন এলগার-রাবাদারা।

কেপ টাউন টেস্ট তথা সিরিজ জয়ের জন্য শুক্রবার ১১১ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকার আটজন ব্যাটারকে আউট করতে হত শামি-বুমরাহদের। কিন্তু কেগান পিটারসেনের অনবদ্য ইনিংস এবং বাভুমা, ভ্যান ডার ডুসেনদের অদম্য মানসিকতা ভারতের সব চেষ্টা ব্যর্থ করে অনায়াসে জয়ের লক্ষ্যে পৌঁছে দিল প্রোটিয়াদের। গোটা দিনে ভারতের বিশ্বখ্যাত বোলাররা তুললেন মাত্র ১ উইকেট।

টেস্ট সিরিজ হারার পরে বেশ কিছু প্রশ্ন উঠেছে এবং প্রথমেই সামনে চলে আসছে মিডল অর্ডারের ব্যর্থতা। দ্বিতীয় ইনিংসে পন্থ অপরাজিত শতরান করলেও বাকি কোন ব্যাটারই দাঁড়াতে পারেননি। কোহলি নিজেও ব্যর্থ। ২১২ রান এই ধরনের পিচে দক্ষিণ আফ্রিকাকে বিপদে ফেলার জন্য কোনওমতেই যথেষ্ট নয়। আগেই সে কথা বলে দিয়েছিলেন প্রাক্তন ক্রিকেটার থেকে বিশেষজ্ঞরা। শেষ পর্যন্ত সেটাই হল। ৭ উইকেটে অনায়াসে ম্যাচ বের করে নিল এলগারের দল।

প্রশংসা প্রাপ্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদেরও। সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে হেরে মনোবল অনেকটাই ভেঙে গিয়েছিল তাদের। কিন্তু ঘুরে দাঁড়াতে বেশি সময় নেয়নিনা তারা। প্রথমে জোহানেসবার্গের মতো মাঠে ভারতকে হারাল এলগারের দল। তারপরে কেপ টাউনে কার্যত উড়িয়ে দিল কোহলীদের।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest