india vs srilanka: india were beaten by the lankans by 6 wickets

IND vs SL: দুর্দান্ত লড়াই করেও শ্রীলঙ্কার কাছে হার ভারতের, ২-১ ম্যাচের ব্যবধানে সিরিজ জয় টিম ইন্ডিয়ার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সিরিজের ফয়সালা হয়ে গিয়েছিল মঙ্গলবারই। সে অর্থে শুক্রবারের ম্যাচটা ছিল নিতান্তই মুখরক্ষার। কিন্তু আইসিসির সুপার লিগ শুরু হওয়ার পর থেকে কোনো ম্যাচই এখন আর মুখরক্ষার নয়। তাই ভারতের কার্যত ‘সি’ দলকে হারিয়ে শ্রীলঙ্কা মুখ বাঁচানোর পাশাপাশি সুপার লিগে কিছু পয়েন্টও আদায় করে নিল।

প্রথম দল যখন ইংল্যান্ডে খেলছে, তখন ‘বি’ দল শ্রীলঙ্কায় এসেছিল একদিনের সিরিজ খেলছে। কিন্তু শুক্রবারের ম্যাচে সেই দলে ছ’টি বদল করে ভারত। ৪১ বছর পর প্রথম বার একই ম্যাচে পাঁচ জনের অভিষেক করাল ভারত। সে কারণেই শুক্রবারের দলকে কার্যত ‘সি’ দল বলা যেতে পারে। ভারত থেকে রওনা হওয়ার আগেই কোচ রাহুল দ্রাবিড় জানিয়েছিলেন যে সুযোগ পেলে ক্রিকেটারদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলাবেন। কথামতো শুক্রবারের দলে অভিষেক হয় নীতীশ রানা, সঞ্জু স্যামসন, রাহুল চাহার, চেতন সাকারিয়া, কৃষ্ণাপ্পা গৌতমের। একসঙ্গে ৫ জনের অভিষেক! শেষবার এমনটা হয়েছিল ১৯৮০ সালে। তবে, কোচ রাহুলের আস্থার প্রতি সুবিচার করতে পারলেন না টিম ইন্ডিয়ার তরুণরা। অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা, ব্যাটসম্যানদের ব্যর্থতা, এবং অভিজ্ঞতার অভাবে ভুগতে হল ভারতকে।

আরও পড়ুন: চলতি বছরের এএফসির বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান বাতিল করা হল

কলোম্বোয় বৃষ্টির পূর্বাভাস থাকা সত্ত্বেও এদিন টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টিম ইন্ডিয়ার অধিনায়ক শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। প্রথমে ব্যাট করতে নেমে ভারত তোলে ২২৫ রান। একটা সময় মনে হচ্ছিল, টিম ইন্ডিয়া হয়তো ৩০০ রানের অনেক বেশিই তুলে দেবে। কিন্তু বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার পর ছন্দ হারিয়ে ফেলেন ভারতীয় ব্যাটসম্যানরা। ভারতের স্কোর যখন ৩ উইকেটে ১৪৭ রান, তখনই বৃষ্টি নামে। ১ ঘণ্টার বেশি সময় বন্ধ ছিল খেলা। যার ফলে ম্যাচ কমিয়ে ৪৭ ওভারের করতে হয়। এরপর খেলা শুরু হলেও আগের ছন্দ ফিরে পায়নি ভারত (Indian Cricket Team)। একের পর এক ব্যাটসম্যান শ্রীলঙ্কার দুই স্পিনার জয়বিক্রম এবং ধনঞ্জয়ের শিকার হন। সেট হওয়ার পরও ব্যর্থ হন মণীশ(১১), সূর্যকুমার যাদব (৪০) এবং হার্দিক (১৯)। অভিষেককারী নীতীশ রানা (৭) এবং কৃষ্ণাপ্পা গৌতমও (২) ব্যর্থ হন। ভারতের ইনিংস শেষ হয় মাত্র ২২৫ রানে। দলের হয়ে সর্বোচ্চ পৃথ্বী শ’ ৪৯ এবং সঞ্জু স্যামসন ৪৬ রান করেন।

ডাকওয়র্থস লুইস নিয়ম অনুযায়ী শ্রীলঙ্কাকে ২২৭ রানের টার্গেট দেওয়া হয়। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভাল না হলেও এক উইকেটের পতনের পর ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা (Sri Lanka)। রাজাপাক্ষা এবং আবিস্কা ফার্নান্ডো জুটি বেঁধে দলের স্কোর ১৪৪ রান পর্যন্ত পৌঁছে দেন। ব্যক্তিগত ৬৫ রানের মাথায় রাজাপাক্ষাকে ফিরিয়ে দেন সাকারিয়া। দ্রুত ধনঞ্জয় ডি সিলভাকেও ফেরান তরুণ বাঁহাতি পেসার। এরপর আসালাঙ্কার সঙ্গে জুটি বেঁধে ভারতের স্কোরের আরও কাজে পৌঁছে যান আবিস্কা। শেষদিকে আরও কয়েকটি উইকেট তুলে নিয়ে ভারত খেলায় ফেরার চেষ্টা করলেও কাজের কাজ হয়নি। শেষ পর্যন্ত স্নায়ুর চাপ সামলে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় লঙ্কা ব্রিগেড। তাঁরা জেতে ৩ উইকেটে। আবিস্কা ফার্নান্ডো করেন ৭৬ রান। ভারত হারলেও নজর কাড়েন রাহুল চাহার, চেতন সাকারিয়ার মতো তরুণ বোলাররা।

আরও পড়ুন: মরশুমের শুরুতেই দুঃসংবাদ, করোনা আক্রান্ত রিয়াল মাদ্রিদ তারকা করিম বেঞ্জেমা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest