মেলবোর্নে ইতিহাস! তারকাদের ছাড়াই অস্ট্রেলিয়া বধ, আট উইকেটে জিতল রাহানের ভারত

অ্যাডিলেডের বদলা মেলবোর্নে। অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়ে আনল টিম ইন্ডিয়া। চতুর্থ দিন চা বিরতির আগেই দুরন্ত জয় ছিনিয়ে নেন অজিঙ্কা রাহানেরা।

মেলবোর্নে টেস্ট জিততে ভারতকে করতে হবে মাত্র ৭০ রান৷ এটাই মঙ্গলবার সকালের সত্যি৷ আর সত্যিটা তিন সত্যি হতে দেরি হল না৷ অধিনায়ক অজিঙ্ক রাহানে ও তরুণ ওপেনার শুভমান গিলের বুদ্ধিদীপ্ত ক্রিকেটে মেলবোর্ন টেস্ট চলে এল ভারতের দখলে৷  এদিন প্রয়োজনীয় ৭০ রান তাড়া করতে নেমে মাত্র ২ টি উইকেট হারায় ভারত৷ ওপেনার ময়াঙ্ক আগরওয়াল ৫ রানে আউট হয়ে যান৷ স্টার্কের শিকার তিনি৷ পূজারা ফের ফ্লপ৷ ৪ বলে ৩ রান করেন৷ কিন্তু শুভমান গিল ৩৬ বলে ৩৫ রান করে অপরাজিত থাকেন৷ অজিঙ্ক রাহানে ৪০ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন৷ আর তাদের ব্যাটেই জয় পেয়ে যায় টিম ইন্ডিয়া৷

এই জয়ের নেপথ্যে অজিঙ্কা রাহানের অবদান যেন প্রতিটা পদক্ষেপে রয়েছে। ব্যাট হাতে শতরান করে তিনি যেমন এই জয়ের ভিতটা মজবুত করে দিয়েছেন, তেমনই অন্যদিকে তাঁর সাবলীল অধিনায়কত্ব ইতিমধ্যেই যথেষ্ট প্রশংসিত হয়েছে। এই প্রসঙ্গে আপনাদের একটা পরিসংখ্যান দিয়ে রাখি। ইতিপূর্বে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভারতীয় ক্রিকেট দলের জয়ের পরিসংখ্যান খুব একটা ভালো ছিল না। ১৩টা ম্যাচের মধ্যে মাত্র তিনটেতেই জিততে পেরেছিল। সেই তালিকায় আজ আরও একটা ম্যাচ যোগ হয়ে গেল। সেইসঙ্গে অধিনায়ক হিসেবে অজিঙ্কা রাহানের অপরাজিত থাকার রেকর্ডটিও বহাল রইল।

অন্যদিকে ভারতীয় ক্রিকেট দলের পেসার জসপ্রীত বুমরাহের মুকুটে আরও একটি সাফল্যের পালক যুক্ত হল। আজ তিনি ভারতের কিংবদন্তি লেগস্পিনার অনিল কুম্বলের একটি বিশেষ রেকর্ড স্পর্শ করেন। ভারতীয় ক্রিকেট দলের এই দুই বোলারই মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আয়োজিত বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সমান সংখ্যক উইকেট শিকার করেছেন। আজ বুমরাহ প্যাট কামিন্সকে (২২) আউট করেন। সেইসঙ্গে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আয়োজিত বক্সিং ডে টেস্টে তাঁর সংগ্রহে ১৫টি উইকেট জমা পড়ে। এই একই সংখ্যক উইকেট শিকার করেছেন দেশের কিংবদন্তি লেগস্পিনার অনিল কুম্বলেও। ২০১৮-১৯ মরশুমে বুমরাহ অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের ঐতিহাসিক সিরিজ় জয়ে ৯টি উইকেট শিকার করেছিলেন। আর এবার তিনি চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচে ছ’টি উইকেট শিকার করলেন।