Site icon The News Nest

প্রয়াত কিংবদন্তি ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় Nandu Natekar

nandu

প্রয়াত কিংবদন্তি ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় নন্দু নাটেকর (Nandu Natekar)। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৮। বুধবার পুণেতে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশের প্রথম আন্তর্জাতিক ব্যাডমিন্টন ইভেন্ট জয়ী শাটলার। বয়স জনিত অসুস্থতায় দীর্ঘদিন রোগ ভোগের পর চলে গেলেন নাটেকর। এক সন্তান ও দুই কন্যাকে রেখে গেলেন তিনি।

ভারতীয় ব্যাডমিন্টনের ইতিহাসে সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম নাটেকর। ১৯৫৪ সালে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনালে পৌঁছানোর দুই বছর পরে মালেশিয়ায় প্রথম ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় হিসাবে আন্তর্জাতিক খেতাব জেতেন নাটেকর। গোটা কেরিয়ারে জাতীয় ও আন্তর্জাতিক খেতাব মিলিয়ে তাঁর দখলে রয়েছে মোট ১০০টি খেতাব জয়ের নজির।

আরও পড়ুন: Tokyo 2020: অলিম্পিক্সের ইতিহাসে সেরা চমক, ১৩ বছর বয়সে সোনা জিতলেন মোমিজি

তাঁর পরিবারের তরফে জানানো হয় নিজের বাসভবন পুণেতেই বুধবার (২৮ জুলাই) বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যান কাটেকর। ব্যাডমিন্টনে নাম করলেও ক্রিকেট এবং টেনিসেও পটু ছিলেন। তবে তিনি ব্যাডমিন্টনকে বেছে নিলেও তাঁর পুত্র গৌরব টেনিসেই দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। এক সময়ে লিয়েন্ডার পেজের ডবলস পার্টনারও ছিলেন গৌরব। টেনিস কিংবদন্তির প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোশ্যাল মিডিয়ায় তিনি জানান, ‘ভারতীয় ক্রীড়া ইতিহাসে শ্রী নন্দু নাটেকর বিশেষ স্থানের অধিকারি। ওঁ একজন দুর্দান্ত ব্যাডমিন্টন খেলোয়াড় ও দারুণ মেন্টর ছিলেন। ওনার মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত হলেও আগামী দিনে ওঁর সাফল্য ভবিষ্যৎ প্রজন্মের অ্যাথলিটদের উৎসাহ জোগাবে। এই মুশকিল পরিস্থতিতে ওনার পরিবার ও পরিজনদের প্রতি আমার সমবেদনা রইল।’

আরও পড়ুন: Tokyo Olympics 2020: টোকিও যাওয়ার বিমানে উঠতেই পারলেন না Vinesh Phogat!

Exit mobile version