Indian Cricket Team eyes on NZ- Afghanistan Match

T20 World Cup: আজ বিরাটদের ভাগ্য নির্ধারণ, আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের দিকে তাকিয়ে গোটা ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ দুপুরে আবু ধাবিতে (Abu Dhabi) নিউজিল্যান্ডের (New Zealand) সামনে আফগানিস্তান (Afghanistan)। সচরাচর এমন ম্যাচে ভারতের (India) কোনও আগ্রহ থাকে না। কিন্তু আজ দুপুরের এই ম্যাচই ঠিক করে দেবে বিরাটদের ভবিষ্যত্‍। বিশ্বকাপে বিরাটরা টিকে থাকবেন নাকি ব্যাগপত্তর গুছিয়ে ফেলবেন তা ঠিক হয়ে যাবে আজ সন্ধেতেই।

বিরাট-রোহিতদের জিয়নকাঠি এখন রশিদ খান (Rashid Khan), মহম্মদ নবিদের (Mohammed Nabi) হাতে। বিশ্বকাপে ভারতের লাইফলাইন বাঁচিয়ে রাখতে পারে আফগানিস্তানই। পাকিস্তান আর নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের শেষ চারের পথ কঠিন করে ফেলেছেন বিরাটরা। আফগানিস্তান আর স্কটল্যান্ডকে বড় ব্যবধানে হারালেও, সেমিফাইনালে উঠতে ভারতকে তাকিয়ে থাকতে হচ্ছে আফগানদের দিকেই। দেড়শো কোটির ভারতবাসীর প্রার্থনা এখন একটাই, আজ দুপুরে বাজিমাত করুক রশিদ খানরা। মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবেন ১১ জন আফগান ক্রিকেটার, কিন্তু মাঠের বাইরে তাদের সমর্থনে প্রার্থনা করবেন জাদেজা-অশ্বিনরাও।

আসলে এই ম্যাচের উপরেই ভারতের বিশ্বকাপ-ভাগ্য নির্ভর করছে। হিসেবটা সহজ-নিউজিল্যান্ড যদি আজ জেতে তা হলে ভারত ছিটকে যাবে। সোমবারের ভারত-নামিবিয়া দ্বৈরথ সে ক্ষেত্রে নিছক নিয়মরক্ষার ম্যাচ হয়ে দাঁড়াবে। যদি আফগানিস্তান (Afghanistan) জয় ছিনিয়ে নেয় তবে ভারতের শেষ চারে যাওয়ার আশা টিকে থাকবে। ফলে এটা বলেই দেওয়া যায় ভারতীয়রা মনেপ্রাণে চাইছেন আজ অঘটন উপহার দিক আফগানিস্তান।

খাতায়-কলমে অনেক এগিয়ে নিউজিল্যান্ড। ব্যাটিং-বোলিং সব বিভাগেই আফগানদের চেয়ে এগিয়ে গাপ্টিল, উইলিয়ামসনরা। পাকিস্তানের কাছে প্রথম ম্যাচ হারলেও টানা ৩ ম্যাচ জিতেছেন বোল্টরা। ভারতকে উড়িয়ে দেওয়ার পর স্কটল্যান্ড আর নামিবিয়াকেও সহজে হারায় কিউয়িরা। আত্মবিশ্বাসের শিখরে থাকা উইলিয়ামসনরা অবশ্য সতর্কই থাকছেন।

এ দিকে বিশ্বকাপের শেষ চারে যাওয়ার সুযোগ রয়েছে আফগানিস্তানের সামনেও। নিউজিল্যান্ডকে হারিয়ে চমকে দিলে সেমিফাইনালের টিকিট পেয়ে যেতে পারেন রশিদ খানরাও। তবে সেক্ষেত্রে একটু বড় ব্যবধানেই জিততে হবে আফগানিস্তানকে। কারণ নেট রান রেটে ভারত অনেকটাই পিছনে ফেলে দিয়েছে আফগানিস্তান আর নিউজিল্যান্ডকে। পাকিস্তান আর ভারতের কাছে হারলেও কিউয়িদের হারিয়ে বিশ্ব ক্রিকেটকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার হাতছানিও থাকছে রশিদ খানদের সামনে। স্পিনার মুজিব উর রহমান চোটের কারণে না থাকায় তাঁর অভাব টের পেয়েছে আফগানিস্তান। আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবেন কিনা তা ঠিক হবে ম্যাচের আগেই।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest