Indian Wrestlers: IOA forms seven-member committee to probe allegations against WFI President Brij Bhusan Sharan Singh

Indian Wrestlers: কুস্তিগীরদের উপরে যৌন নির্যাতন! তদন্তে সাত সদস্যের কমিটি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরন সিংহের বিরুদ্ধে কুস্তিগিরদের (Indian Wrestlers) যৌন নির্যাতনের অভিযোগের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে ভারতের অলিম্পিক্স কমিটি (আইওএ)। শুক্রবার জরুরি ভিত্তিতে বৈঠক ডাকে পি টি ঊষার নেতৃত্বাধীন এই কমিটি। বৈঠকের শেষে কুস্তিগীরদের অভিযোগের তদন্তে ৭ সদস্যের কমিটি গঠন করল ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন। কমিটিতে রয়েছেন কমিটিতে রয়েছেন দোলা বন্দ্যোপাধ্য়ায়, মেরি কম, অলকানন্দা অশোক, যোগেশ্বর দত্ত, সহদেব যাদব এবং দুই আইনজীবী।

দেশের কুস্তি ফেডারেশনের প্রধান এবং অন্য কোচদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন মহিলা কুস্তিগীররা। কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসে স্বর্ণপদক জয়ী মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট অভিযোগ করেছেন, তাঁদের উপরে যৌন ও মানসিক নির্যাতন চালিয়েছেন ব্রিজ ভূষণ সিং। শুধু তিনিই নন, অভিযোগ, অন্তত ১০ জন মহিলা কুস্তীগির ভিনেশ ফোগাটের আনা অভিযোগ স্বীকার করেছেন। যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন মহিলা কুস্তিগির কবিতা দালাল। তিনি এখন ডব্লিউডব্লিউই-তে অংশগ্রহণ করেন। জানিয়েছেন, নির্যাতনের কারণেই অন্য খেলায় চলে যেতে হয়েছে তাঁকে।

আরও পড়ুন: Asia Cup 2023 : সেপ্টেম্বরেই ফের ভারত-পাক মহারণ, বড় ঘোষণা জয় শাহর

এই অভিযোগের কথা জানিয়ে কদিন আগেই একটি সাংবাদিক বৈঠক করেন তাঁরা। তার পর থেকেই ব্রিজভূষণের পদত্যাগের দাবিতে দিল্লির যন্তর মন্তর চত্বরে ধরনা বিক্ষোভ চালাচ্ছেন কুস্তিগীরেরা। গত বৃহস্পতিবার চণ্ডীগড় থেকে দ্রুত দিল্লি ফিরে তাঁদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর। যদিও তাতেও জট কাটেনি। বিজেপি সাংসদ তথা সর্বভারতীয় কুস্তি ফেডারেশন সভাপতি ব্রিজভূষণ শরণ সিং-এর পদত্যাগ এবং ফেডারেশন ভেঙে দিয়ে নতুন করে গঠনের দাবিতে অনড় সাক্ষী মালিক, বজরং পুনিয়ারা। শুক্রবার সন্ধ্যায় ফের তাঁদের সঙ্গে বৈঠক করেন অনুরাগ ঠাকুর।

অনুরাগের সঙ্গে দেখা করার পর বিনেশ জানান, বৈঠক ভালই হয়েছে। তবে কিছু বিষয়ে এখনও তাঁদের আপত্তি রয়েছে। সেগুলি দ্রুত সমাধান করার জন্যে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন তাঁরা।

এ দিকে, ব্রিজভূষণের পদত্যাগ নিয়ে শুক্রবার গোটা দিন ধরে টানাপড়েন চলল। শেষ পর্যন্ত সন্ধেয় সাংবাদিকদের দেখে ‘পালিয়ে গেলেন’ ব্রিজভূষণ। সাংবাদিকদের সামনে পাঠিয়ে দিলেন ছেলেকে। ছেলে বললেন, আগামী ২২ জানুয়ারির আগে কিছু বলা হবে না। অর্থাৎ সভাপতি পদে আরও অন্তত ৪৮ ঘণ্টা দেখা যাবে ব্রিজভূষণকে, যদি না মাঝে কিছু ঘটে। উল্লেখ্য, ২২ জানুয়ারি জাতীয় কুস্তি সংস্থার বার্ষিক সাধারণ সভা রয়েছে। তার পরেই ব্রিজভূষণ মুখ খুলতে পারেন।

আরও পড়ুন: Davi Alves: যুবতীর অন্তর্বাসের ভিতরে হাত! গ্রেপ্তার মেসি-নেইমারের সতীর্থ দানি আলভেজ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest