IPL 2021: Mumbai Indians or Kolkata Knight Riders will qualify for play off

IPL 2021: প্লে অফে যাওয়ার লড়াইয়ে কলকাতা-মুম্বই, কার সুযোগ কতটা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

প্লে-অফের জন্য আর একটি জায়গাই বাকি রয়েছে। আর সেই জায়গার জন্য লড়াই চলছে চারটি দলের মধ্যে। লিগ টেবলের এখনও যা পরিস্থিতি, তাতে কলকাতা নাইট রাইডার্স, মুম্বই ইন্ডিয়ান্স পঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস- এই চার দলের মধ্যে যে কেউ আইপিএলের প্লে-এফে উঠতে পারে। তবে পঞ্জাব কিংস এবং রাজস্থান রয়্যালসের চাপটা এখন একটু বেশি। তাদের ক্ষেত্রে অঙ্কের হিসেবটা অত্যন্ত জটিল হয়ে রয়েছে।

দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ইতিমধ্যেই প্লে অফে পৌঁছে গিয়েছে। সানরাইজার্স হায়দরাবাদের কাছে আর কোনও সুযোগ নেই। পঞ্জাব কিংস এবং রাজস্থান দুটো দলেরই ১০ পয়েন্ট। একটি করে খেলা বাকি দুই দলের। ১২ পয়েন্টে পৌঁছনোর সুযোগ রয়েছে তাদের। মুম্বই এবং কলকাতার সুযোগ রয়েছে ১৪ পয়েন্টে পৌঁছনোর। তাই প্লে অফের লড়াইয়ে বেশ কিছুটা এগিয়ে কলকাতা এবং মুম্বই।

বৃহস্পতিবার কলকাতার শেষ ম্যাচ রাজস্থানের বিরুদ্ধে। শুক্রবার মুম্বই খেলবে হায়দরাবাদের বিরুদ্ধে। দেখে নেওয়া যাক এই দুই দলের মধ্যে কার সুযোগ কতটা।

এ দিকে মঙ্গলবার ৭০ বল বাকি থাকতে ৮ উইকেটে রাজস্থান রয়্যালসকে নাস্তানাবুদ করে হারানোর পর, প্লে-অফে যাওয়ার আশা কার্যত উজ্বল হল মুম্বই ইন্ডিয়ান্সের। রানরেটেও অনেকটাই এগিয়ে গেল মুম্বই। তারা কলকাতা নাইট রাইডার্সের সমান ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে লিগ তালিকার পাঁচে জায়গা করে নিয়েছে। কলকাতার ঠিক ঘাড়েই তারা নিঃশ্বাস ফেলছে। তবে রানরেটের বিচারে কলকাতা একটু এগিয়ে রয়েছে আপাতত। তারা চারে রয়েছে।

সবচেয়ে সুবিধেজনক জায়গায় রয়েছে কলকাতা। বড় কোনও অঘটন না ঘটলে পরের ম্যাচে রাজস্থানকে হারাতে পারলেই প্লে-অফে চলে যাবে কলকাতা। শাকিব বলছিলেন, ‘আমাদের উপরেই এখন সবটা নির্ভর করছে। আশা করি, শেষ ম্যাচে সবাই সেরাটা দেওয়ার চেষ্টা করবে।’ এর সঙ্গেই ভক্তদের উদ্দেশ্যে তাঁর বার্তা, ‘পরের ম্যাচে যদি খেলি সেরাটা দেওয়ারই চেষ্টা করব। আর আমাদের দলের জন্য প্রার্থনা করবেন, যেন প্লে অফে যেতে পারি।’

বৃহস্পতিবার কলকাতা যদি হেরে যায় তা হলে সুযোগ থাকবে মুম্বইয়ের কাছে। শুক্রবার জিতে সোজাসুজি প্লে অফে চলে যেতে পারেন রোহিতরা।

তবে মুম্বই এবং কলকাতা যদি হেরে যায় এবং পঞ্জাব ও রাজস্থান জেতে তা হলে তবে খাতায় কলমে সুযোগ থাকবে তাদেরও। সেই ক্ষেত্রে চারটি দলের পয়েন্ট হবে ১২। নেট রান রেটের বিচারে প্লে অফে যাওয়ার সুযোগ তৈরি হবে। সেই ক্ষেত্রেও এগিয়ে থাকবে কলকাতা এবং মুম্বই। দুই দলেরই নেট রান রেট বাকিদের থেকে ভাল। তবে স্থান একটাই। তাই নেট রান রেটে এগিয়ে থাকা কলকাতার সুযোগ বাকিদের থেকে একটু বেশি।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest