IPL 2021: Rajasthan Royals beat Chennai Super Kings by 7 wickets

IPL 2021: বিফলে ঋতুরাজের শতরান, ধোনির চেন্নাইকে উড়িয়ে ৭ উইকেটে জয় রাজস্থানের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

যশস্বী জসওয়াল, শিবম দুবেদের বিধ্বংসী ইনিংসে ঢাকা পড়ে গেলো ঋতুরাজ গায়কোয়াডের অনবদ্য শতরান। আবুধাবিতে চেন্নাইয়ের দেওয়া ১৯০ রানের বড় লক্ষ্য মাত্রা তাড়া করতে নেমে অতি সহজেই জয় তুলে নিয়েছে রাজস্থান রয়্যালস। চেন্নাইয়ের বোলারদের নিয়ে কার্যত ছেলেখেলা করেছেন যশস্বী জসওয়াল(৫০), শিবম দুবে(৬৪*)। ১৫ বল হাতে রেখেই ৭ উইকেটে বড় জয় নিয়ে প্লে অফের দৌড়ে নিজেদের টিকিয়ে রাখলো স্যামসন বাহিনী।

আমিরশাহির সঙ্গে বরাবরই আত্মিক সম্পর্ক রয়েছে ঋতুরাজের। গত বার এই আমিরশাহির আইপিএল থেকেই তাঁকে চিনেছিল ক্রিকেটবিশ্ব। ঘরোয়া ক্রিকেটে ঝুরি ঝুরি রান করা ঋতুরাজ প্রথমে কোভিডে আক্রান্ত হলেও শেষের দিকে এসে নিয়ম করে প্রতি ম্যাচে রান করছিলেন। সেই রানের ধারা বজায় রয়েছে এ বারের আইপিএল-এও। শনিবার শতরান করায় এ বারের আইপিএল-এ রানের তালিকায় টপকে গেলেন কেএল রাহুলকে। রুতুরাজের এখন ১২ ইনিংসে ৫০৮ রান। তিনটি অর্ধশতরানের পাশাপাশি একটি শতরানও হয়ে গেল।

শনিবার শুরু থেকেই তিনি চড়াও হয়েছিলেন রাজস্থানের বোলারদের উপরে। উল্টোদিকে কোনও সঙ্গী না পেলেও শেষ পর্যন্ত একাই লড়ে গিয়েছেন। দলের রান ৫০ পেরনোর আগেই সাজঘরে ফেরেন ফাফ দু’প্লেসি। এরপর সুরেশ রায়না (৩), মইন আলি (২১), অম্বাতি রায়ডুও (২) বেশিক্ষণ টিকতে পারেননি। শেষের দিকে রবীন্দ্র জাডেজার সঙ্গে ৫৫ রানের জুটি গড়ে চেন্নাইয়ের স্কোর ভদ্রস্থ জায়গায় পৌঁছে দেন রুতুরাজ। শেষ বলে ছয় মেরে নিজের শতরান পূর্ণ করেন। বস্তুত, চেন্নাই ইনিংসের শেষের দিকেই বেশি ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন তিনি। শেষ ৩০ বলে ৭১ রান করেন। চেন্নাই ইনিংস শেষ করে ১৮৯-৪ স্কোরে। এটাই আমিরশাহি-পর্বে এখনও পর্যন্ত সর্বোচ্চ রান।

কিন্তু চেন্নাইয়ের জেতার স্বপ্নে জল ঢেলে যশস্বী জয়সওয়াল। প্রথম থেকেই চেন্নাই বোলারদের বেদম পেটাতে থাকেন তিনি। দ্বিতীয় ওভারে জশ হেজলউড ১৬ রান দেন। সেই শুরু। এর পরের ওভারে স্যাম কারেন ১৭ দেন। তার পরের ওভারে শার্দূল ঠাকুর দেন ১২। চেন্নাইয়ের পঞ্চম ওভারে হেজলউড ২২ রান দেন। ষষ্ঠ ওভারের তৃতীয় বলে শার্দূল ফেরান এভিন লিউইসকে। পরের ওভারের প্রথম বলেই ফেরেন যশস্বী। ততক্ষণে তাঁর অর্ধশতরান হয়ে গিয়েছে। ৬টি চার এবং ৩টি ছয়ের সাহায্যে ২১ বলে ৫০ করে ফেরেন যশস্বী। পাওয়ার প্লে-তে ৮১ রান তোলে রাজস্থান, যা এ মরসুমে সর্বোচ্চ।

পরপর দু’উইকেট হারানোর পর মনে হয়েছিল রাজস্থানের রান তোলার গতি কমবে। কিন্তু যশস্বী এবং লিউইস যেখানে শেষ করে গিয়েছিলেন, সেখান থেকেই শুরু করলেন শিবম দুবে এবং সঞ্জু স্যামসন। আইপিএল-এ সঞ্জু মারকুটে ক্রিকেটার বলেই পরিচিত। কিন্তু শনিবার অধিনায়ককে ছাপিয়ে ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন শিবম। যশস্বীর মতোই চেন্নাই বোলারদের রেয়াত করেননি তিনি। মইন হোক বা কারেন, প্রত্যেকের বলই উড়ে যায় সীমানার বাইরে। শেষ পর্যন্ত ৪২ বলে ৬৪ করে অপরাজিত থাকলেন তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest