MI vs RCB: ব্যাটে জ্বলে উঠলেন ডেভিলিয়ার্স, বেঙ্গালুরুর কষ্টার্জিত জয়

শেষ ওভারের চতুর্থ বলে দুর্ভাগ্যজনক ভাবে রান আউট হয়ে যান ডেভিলিয়ার্স।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক বছর পর ভারতে ফের শুরু ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। রোহিত শর্মা (Rohit Sharma) বনাম বিরাট কোহলির (Virat Kohli) ম্যাচ দিয়ে উদ্বোধন আইপিএল ১৪-র। প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে মুম্বই ইন্ডিয়ান্স তোলে ১৫৯ রান। জবাবে রান তাড়া করতে নেমে বিরাটের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর নির্ধারিত ২০ ওভারে তোলে ১৬০ রান। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে সর্বোচ্চ রান করেছেন এবি ডে ভিলিয়ার্স (৪৮)। আরসিবির জার্সিতে প্রথম ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েল করেছেন ৩৯ রান। আরসিবি অধিনায়ক বিরাট কোহলি করেন ৩৩ রান। আরসিবির হয়ে প্রথম ম্যাচেই ৫ উইকেট নিয়ে নজির গড়েছেন হর্ষল প্যাটেল।

চলতি আইপিএলের প্রথম টসটি জিতে নিয়ে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আরসিবি অধিনায়ক বিরাট কোহলি। এবি ডেভিলিয়ার্স ছাড়া বাকি তিন জন বিদেশিই নতুন মুখ। এই প্রথম বার আরসিবির জার্সি পরে মাঠে নামলেন গ্লেন ম্যাক্সওয়েল। এ ছাড়া ড্যান ক্রিশ্চিয়ান এবং কাইল জেমিসনকে মাঠে নামায় বেঙ্গালুরু।

কিছুটা সাবধানী ভাবে শুরু করেছিল মুম্বই। কুইন্টন ডে কক কোয়ারান্টাইনে থাকায় রোহিতের সঙ্গে ওপেন করতে নামেন ক্রিস লিন। তৃতীয় ওভারে ক্যাচে তুলে দিয়েছিলেন রোহিত। সেটা ফসকান ৬ ফুট ৮ ইঞ্চির জেমিসন। যদিও এ দিন একদমই ছন্দে ছিলেন না রোহিত। চতুর্থ ওভারের শেষ বলে ক্রিস লিনের সঙ্গে ভুল বোঝাবুঝির জন্য রান আউট হয়ে ড্রেসিং রুমে ফিরে যান রোহিত। সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে রানের গতি বাড়াতে শুরু করেন লিন। ৭ ওভারের মধ্যেই স্কোরবোর্ডে ৫৫ উঠে যায়। সেই রানের গতি অবশ্য যজুবেন্দ্র চাহল আক্রমণে আসতে কিছুটা কমতে শুরু করে। তাও ১০ ওভার পর্যন্ত রান রেট ৮-এর ওপরে রেখেছিল মুম্বই।

১৫তম ওভারে রান রেট পৌঁছে যায় ৯-এর কাছাকাছি। কিন্তু এর পর থেকেই আরসিবি চাপা বোলিং করতে শুরু করে। এতেই আটকে যায় মুম্বই। আচমকা জ্বলে ওঠেন হর্শল পটেল। প্রথম বলে ক্রুণালকে আউট করার পর দ্বিতীয় বলেই পোলার্ডকে আউট করলেন গুজরাতের এই জোরে বোলার। তবে তাঁর হ্যাটট্রিক হল না। তৃতীয় বলে মার্কো জ্যানসেন বেঁচে গেলেও চতুর্থ বলেই ফেরালেন জ্যানসেনকে। ফলে আইপিএলে প্রথম বার পাঁচ উইকেট নিলেন এই ডানহাতি। ১৬০-এর নীচেই আটকে যায় মুম্বই।

আরও পড়ুন: IPL 2021: শ্রেয়সের বদলে তরুণ পন্থকে ক্যাপ্টেন বাছল দিল্লি

রান তাড়া করতে নেমে ওয়াশিংটন সুন্দরকে ওপেনিংয়ে এনে চমক দেয় বেঙ্গালুরু। কোভিডের কারণে দেবদত্ত পাড়িক্কাল এই ম্যাচে নেই, সে কারণেই ওপেনিংয়ে এই বদল আনে আরসিবি। শুরুটা ভালোই করেছিল আরসিবি। তিনি যে ব্যাটেও খুব দক্ষ, সেটা অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে বুঝিয়ে দিয়েছেন সুন্দর। এ দিন বিরাটের ছত্রছায়ায় খারাপ খেলছিলেন না তিনি। তাঁর মূল দায়িত্ব ছিল বিরাটকে যত বেশি সম্ভব স্ট্রাইক দিয়ে যাওয়া। দু’জনের জুটিতে প্রথম চার ওভারে ৩৬ উঠে গিয়েছিল। পঞ্চম ওভারের দ্বিতীয় বলেই ড্রেসিং রুমের পথ দেখেন সুন্দর।

ষষ্ট ওভারের শেষে দুই উইকেট হারিয়ে ফেলে বেঙ্গালুরু। রান রেটও কিছুটা কমে যায়। এর মধ্যেই বিরাটের সঙ্গে ক্রিজে আসেন গ্লেন ম্যাক্সওয়েল। ক্রিকেট ফ্যানদের নজর ম্যাক্সওয়েলের দিকেই ছিল। গত বছর পঞ্জাবের হয়ে চূড়ান্ত ভাবে ব্যর্থ হয়েছিলেন তিনি। এই ম্যাচে ব্যর্থ হওয়া মানে চূড়ান্ত ট্রোল হবে তাঁকে ঘিরে।

কিন্তু সেটা হল না। কারণ এই ম্যাচে মূল তফাত গড়ে দেওয়ার ভূমিকাতেই উত্তীর্ণ হলেন তিনি। ধুমধাড়াক্কা যে ক্রিকেটের জন্য এত দিন ম্যাক্সওয়েল পরিচিত ছিলেন, সেটাই ফিরে এল এ দিন তাঁর ব্যাটে। কখনও ছক্কা হাঁকিয়ে সোজা স্টেডিয়ামের বাইরে বলকে পাঠিয়ে দিচ্ছেন তিনি, তো কখনও অবলীলায় রিভার্স সুইপ করে ছয় মেরে দিচ্ছেন তিনি। সব মিলিয়ে নতুন ম্যাক্সওয়েল এ দিন উত্তীর্ণ হলেন ক্রিকেট মাঠে।

বড়ো ইনিংসের ঝলক দিয়েও অবশ্য বেশিক্ষণ থাকতে পারলেন না ম্যাক্সওয়েল। দলের স্কোর একশো পেরোনোর সঙ্গে সঙ্গেই ড্রেসিংরুমমুখী হন ম্যাক্সওয়েল। তবে ততক্ষণে আউট হয়ে গিয়েছেন বিরাট কোহলিও। যদিও আস্কিং রেট বেঙ্গালুরুর পক্ষেই ছিল তখন।

শেষে আরসিবির বৈতরণী পার করিয়ে দেওয়ার দায়িত্ব ডেভিলিয়ার্সই পুরোপুরি নিয়ে নেন। আস্কিং রেট দশের ওপরে উঠে যাওয়া এবং হাতে মাত্র চার উইকেট থাকা অবস্থাতেও বিশেষ চাপে পড়তে হয়নি বেঙ্গালুরুকে, কারণ ডেভিলিয়ার্স। আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রায় তিন বছর অবসর নিলেও ডেভিলিয়ার্সের ডিকশনারিতে এখনও সেই পুরোনো শটগুলোই রয়েছে। সেটাই দেখিয়ে দিলেন তিনি। নিমেষের মধ্যে তাঁর স্ট্রাইক রেটও উঠে গেল দুশোর কাছাকাছি।

এ দিকে নাটক আরও কিছুটা বাকি ছিল শেষ দিকে। শেষ ওভারের চতুর্থ বলে দুর্ভাগ্যজনক ভাবে রান আউট হয়ে যান ডেভিলিয়ার্স। তখন আরসিবিকে জিততে হলে ২ বলে ২ রান করতে হত। যা-ই হোক, আর নতুন করে কোনো নাটক হয়নি। ম্যাচের শেষ বলে এক রান নিয়ে দলকে জিতিয়ে দেন সেই হর্শল পটেল।

আরও পড়ুন: MI vs RCB: ৫ উইকেট নিয়ে ইতিহাসে Harshal Patel, জেনে নিন তাঁর সম্পর্কে অজানা তথ্য

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest