সম্ভাবনাই সত্যি হল। আইপিএল-এর বাকি ম্যাচ হতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহিতে। শনিবার বোর্ডের বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে সংবাদ সংস্থাকেও এ খবর জানিয়েছেন বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্লা। সেপ্টেম্বর-অক্টোবরেই হবে এই প্রতিযোগিতা। প্রতিটি সদস্যই আমিরশাহিতে বাকি আইপিএল করার পক্ষে রায় দিয়েছেন। তবে শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে কোনও আলোচনা হয়নি। বোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, আইসিসি-র কাছে অতিরিক্ত সময় চাওয়া হয়েছে। সঠিক সময়েই এই প্রতিযোগিতা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে করোনার কারণে যে আইপিএলের বাকি ম্যাচ সরানো হল, তা অবশ্য বলা হয়নি। এক বিবৃতিতে বোর্ড স্পষ্ট জানিয়েছে, সেপ্টেম্বর-অক্টোবরে যে হেতু বৃষ্টির প্রভাব বেশি থাকে ভারতে, সেই কারণেই আরব আমিরশাহিতে আইপিএলের বাকি করার সিদ্ধান্ত নেওয়া হল। আইপিএল ১৪-র বাকি ম্যাচের ভেনু ঘোষণা করা হলেও বিসিসিআইয়ের কাছে এখন বড় চ্যালেঞ্জ বিদেশি প্লেয়ারদের পাওয়া। ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো ওই সময় অন্য দেশের বিরুদ্ধে সিরিজ খেলতে ব্যস্ত থাকবে। বেন স্টোকস, জনি বেয়ারস্টো, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের পাওয়া নিয়ে আশঙ্কা রয়েছে। বোর্ড অবশ্য চুপ করে বসে নেই। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলতে শুরু করেছে। যাতে তাদের ক্রিকেটারদের আইপিএলের বাকি ম্যাচে পেতে পারে ফ্র্যাঞ্চাইজিগুলো।

আরও পড়ুন: IPL 2021: ১৯ সেপ্টেম্বর আরব আমিরশাহীতে শুরু বাকি ম্যাচ, ফাইনাল ১০ অক্টোবর

আইপিএল-এর কেন্দ্র ঠিক হয়ে গেলেও কবে তা শুরু হবে তা জানানো হয়নি। তবে বিভিন্ন সূত্রের খবর, সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রতিযোগিতা চলতে পারে। সে ক্ষেত্রে ‘ডাবল হেডার’-এর (দিনে দুটি করে ম্যাচ) সংখ্যা বাড়িয়ে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিযোগিতা শেষ করার চেষ্টা করা হবে। গত বার আমিরশাহিতে আইপিএল করে তুমুল সাফল্য পেয়েছিল বোর্ড। একাধিক ক্রিকেটারও বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছিলেন, সে দেশে জৈব সুরক্ষা বলয় অনেক শক্তিশালী ছিল। তাই ঝুঁকি না নিয়ে ফের মরুশহরে ফেরানো হচ্ছে আইপিএল।

একই সঙ্গে এ বার ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপও হবে। তা নিয়েও আলোচনা করা হয়েছে সভায়। করোনার কারণে অনেক দেশই ভারতে কুড়ি-বিশের বিশ্বকাপ খেলতে রাজি নয়। দাবি তোলা হচ্ছে, আমিরশাহির মতো কোনও একটা দেশে আয়োজন করা হোক বিশ্বকাপ। যেখানে করোনার প্রভাব অনেকটাই নিয়ন্ত্রিত। ১ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ কোথায় হবে, তা নিয়ে সভা রয়েছে আইসিসির। বিসিসিআই সে দিকেই তাকিয়ে রয়েছে আপাতত। বোর্ডের বিবৃতিতে বলা হয়েছে, আইসিসির সভায় কী সিদ্ধান্ত নেওয়া হয়, সে দিকেই আপাতত তাকিয়ে আছে বোর্ড।

আরও পড়ুন: Bangladesh: ১১টির মধ্যে ১০টি হোম সিরিজ জিতল টাইগার্সরা, বধ হয়েছিল ভারতও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *