IPL 2022: Umran Malik scripts magnificent IPL history with 157kmph thunderbolt

IPL 2022: ১৫৭ কিলোমিটার গতিবেগে বল করে নিজের রেকর্ড ভাঙলেন ‘Srinagar Express’Umran Malik

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কিছু দিন আগেই বলেছিলেন, তিনি ১৫৫ কিমি বা তার বেশি গতিতে বল করার ক্ষমতা রাখেন। তা যে নেহাৎ কথার কথা নয়, সেটা প্রমাণ করে দিলেন উমরান মালিক। সানরাইজার্স হায়দরাবাদের জোরে বোলার বৃহস্পতিবার নিজেই নিজের রেকর্ড ভেঙে দিলেন। ঘণ্টায় ১৫৭ কিমি বেগে বল করলেন তিনি। এ বারের আইপিএলের দ্রুততম বল হল সেটি। সব মিলিয়ে প্রতিযোগিতার ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বল করলেন। পিছনে ফেললেন অনরিখ নোখিয়াকে।

আইপিএলে দ্রুততম বলের নজির রয়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন জোরে বোলার শন টেটের। ২০১১ সালে রাজস্থানের হয়ে তিনি ঘণ্টায় ১৫৭.৭১ কিমি গতিতে সেই বল করেছিলেন দিল্লির বিরুদ্ধে। এ দিন দিল্লির বিরুদ্ধেই নজির গড়লেন উমরান। দিল্লির ইনিংসের শেষ ওভারে বল করতে এসেছিলেন। প্রথম বলটাই করেন ১৫৩ কিমি গতিবেগে। চতুর্থ বলটি ছিল ১৫৭ কিমি গতিবেগের। পঞ্চম বলে ১৫৬ কিমি গতিবেগ ছিল তাঁর। তার আগেই একটি ওভারে ১৫৪ কিমি গতিবেগে বল করেছিলেন উমরান। শেষ ওভারের আগে পর্যন্ত সেটাই ছিল এই আইপিএলের দ্রুততম বল।

বিশাল গতির সেই বল অবশ্য কাজে আসেনি। পাওয়েল বাউন্ডারি হাঁকিয়ে দেন। একইভাবে পাওয়েল ১৫৫ কিমির পঞ্চম বলও পাঠিয়ে দেন বাউন্ডারিতে।

আরও পড়ুন: Cristiano Ronaldo: সদ্যোজাত পুত্রসন্তানের মৃত্যু, মানসিক ভাবে বিপর্যস্ত রোনাল্ডো

কোচ রণধীর জানিয়েছেন, ‘প্রথম দিন ওকে নেটে দেখে অবাক হয়ে গিয়েছিলাম। এত জোরে বল করতে শুরু করেছিল, বাধ্য হয়ে থামিয়ে দিয়েছিলাম। বলেছিলাম প্রত্যেক দিন অনুশীলনে আসতে। কিন্তু এক দিন আসত, আবার সাত দিন আসত না। জানতে পারলাম, বিভিন্ন জায়গায় ঘুরে টেনিস বলে ক্রিকেট খেলে অর্থ উপার্জন করে। পরে ওর গতির রহস্য জানার চেষ্টা করি। জানতে পারি, উমরানের বাড়ি তাওয়াই নদীর তীরে। মাত্র ১৭ বছর বয়সে সেই নদীর বালির উপর দিয়ে দৌড়তেন উমরান। কোমরে বাঁধা থাকত সাইকেলের দু’টি টিউব। তাতেও ভরা থাকত বালি। সেই টিউব কোমরে বেঁধে দৌড়েই শক্তি বাড়িয়েছেন উমরান। যার ফল পাওয়া যাচ্ছে এখন বল হাতে।’

আরও পড়ুন: ঋদ্ধিমান সাহাকে হুমকির জের, বোরিয়া মজুমদারকে ২ বছরের জন্য ব্যান করল BCCI

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest