IPL 2023: MS Dhoni set to create history with 200th appearance as CSK captain in IPL

IPL 2023: CSK অধিনায়ক হিসেবে ২০০তম ম্যাচ, খেলতে নামলেন ধোনি, গড়লেন রেকর্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চলতি আইপিএলেই চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে ২০০তম ম্যাচ খেলতে চলেছেন মহেন্দ্র সিং ধোনি। আর সেই ম্যাচে জিতেই ‘ক্যাপ্টেন কুলকে’ বিশেষ উপহার দিতে চান ভারতের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। সিএসকের হয়ে ওই স্পেশ্যাল ম্যাচটি জিতে ধোনির ক্যারিয়ারের অন্যতম মাইলফলককে স্মরণীয় করে রাখতে চান সমর্থকদের আদরের জাড্ডু।

২০০৮ সাল থেকে শুরু হয় আইপিএল। সেই সময় থেকেই নেতৃত্ব দিচ্ছেন ধোনি। চেন্নাই দলের অধিনায়ক তিনি সেই সময় থেকেই। মাঝে দু’বছর চেন্নাইকে আইপিএল থেকে নিষিদ্ধ করা হলে সেই সময় অন্য দলে খেলেছিলেন ধোনি। গত বছর চেন্নাই দলের নেতৃত্ব ছাড়েন তিনি। দায়িত্ব দেওয়া হয় জাডেজাকে। কিন্তু মাঝপথেই দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে। ধোনি আবার অধিনায়ক হন।

আরও পড়ুন: IPL 2023: অধিনায়ক হিসেবে অভিষেকের আগে কালীঘাট মন্দিরে নীতীশ রানা, ভাল খেলতে মরিয়া নাইটরা

সিএসকে-র অধিনায়ক হিসেবে ১৯৯ ম্যাচ খেলে ১২০ ম্যাচে জয় পেয়েছেন ধোনি। হার ৭৮ ম্যাচে। একটি ম্যাচের কোনও ফল হয়নি। সিএসকে-র অধিনায়ক হিসেবে ৬০.৩০ শতাংশ ম্যাচে জয় পেয়েছেন ধোনি। ধোনির নেতৃত্বে ২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১ সালের আইপিএল জিতেছে সিএসকে। যে ১৩ বার আইপিএল খেলেছে সিএসকে, তার মধ্যে ১১ বারই প্লে-অফে পৌঁছে গিয়েছে। ৪ বার চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও ৫ বার রানার্স হয়েছে সিএসকে। আইপিএল-এ সফলতম অধিনায়কদের অন্যতম ধোনি। তিনি ব্যাটার হিসেবেও অসাধারণ সাফল্য পেয়েছেন। আইপিএল-এ ৫,০০৪ রান করেছেন। তাঁর ব্যাটিংয়ের গড় ৩৯.০৯। আইপিএল-এ ধোনির স্ট্রাইক রেট ১৩৫-এর উপরে। আইপিএল কেরিয়ারে ২৪টি অর্ধশতরান করেছেন ধোনি। তিনি অবশ্য আইপিএল-এ শতরান পাননি। তাঁর সর্বাধিক স্কোর অপরাজিত ৮৪।

রবিবার চেন্নাইয়ের চিপকে মুখোমুখি চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস। পর পর দু’টি ম্যাচ জিতে ছন্দ পেয়ে গিয়েছে চেন্নাই। রাজস্থানও নিজেদের শেষ ম্যাচ জিতেছে। সমসংখ্যক পয়েন্ট নিয়ে রান রেটের বিচারে রাজস্থান দু’নম্বরে আর ধোনিরা পাঁচ নম্বরে।

আরও পড়ুন: IPL 2023: ১০ বলে মাত্র ৮ রান! কোহলিকে স্বার্থপর বললেন কিউই পেসার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest