Site icon The News Nest

ICC T20 World Cup 2021: একই ম্যাচে জোড়া হ্যাটট্রিক! নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিরল নজির আয়ারল্যান্ডের

Curtis Campher takes four wickets in four balls vs Netherlands in T20 World Cup

আরব আমিরশাহি এবং ওমানের মাটিতে বসেছে সপ্তম টি-২০ বিশ্বকাপের আসর। আর সেখানে সর্বপ্রথম হ্যাটট্রিকটা সেরে ফেললেন আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফার। এখানেই শেষ নেই। ক্যাম্ফারের এই কাণ্ডের পর শেষ ওভারের শেষ তিন বলে তিন উইকেট তুলে নিলেন মার্ক অ্যাডায়ার। একই ম্যাচে একই ইনিংসে জোড়া হ্যাটট্রিক করে বিরল নজির সৃষ্টি করল আয়ারল্যান্ড।

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ডাচ অধিনায়ক পিটার সিলার। পাওয়ারপ্লেতে ৬ ওভারের শেষে নেদারল্যান্ডসের রান ছিল ২ উইকেটে ২৫। ৮.৫ ওভারে ৫০ রান পূর্ণ হয় নেদারল্যান্ডসের। এরপরই নাটকীয় পালাবদল। দশম ওভারে বল করতে আসেন ২২ বছরের অলরাউন্ডার কার্টিস ক্যাম্ফার। ডানহাতি এই মিডিয়াম পেসার এদিনের ম্যাচেই কেরিয়ারের সেরা বোলিং করলেন। ওভারের দ্বিতীয় থেকে পঞ্চম বলে তুলে নিলেন পরপর চার উইকেট।

৯.২ ওভারে কলিন অ্যাকারম্যানকে ফেরান। এর পরের তিনটি বলে ফিরে যান রায়ান টেন দুশখাতে, স্কট এডওয়ার্ডস ও রোওলফ ফান দার মারউই। এডওয়ার্ডসকে লেগ বিফোর চলতি টি ২০ বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকটি নিজের দখলে নেন ক্যাম্ফার। ৫১ রানে ২ উইকেট থেকে নেদারল্যান্ডসের স্কোর আচমকাই গিয়ে দাঁড়ায় ৬ উইকেটে ৫১ রানে। পরপর চারজন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে বিশ্বরেকর্ড গড়লেন ক্যাম্ফার।

ওপেনার ম্যাক্স ও’ডাউড একাই লড়লেন। নেদারল্যান্ডসের ১০৬ রানের মধ্যে তিনিই করলেন ৪৭ বলে ৫১। ১৬.৩ ওভারে দলের ৮৮ রানের মাথায় ও’ডাউড আউট হলে ডাচদের স্কোর দাঁড়ায় ৭ উইকেটে ৮৮। অধিনায়ক পিটার সিলার রান বাড়ানোর কিছুটা চেষ্টা করছিলেন লোগান ফান বিককে নিয়ে। কিন্তু শেষ ওভারের শেষ তিন বলে পরপর তিন উইকেট হারায় নেদারল্যান্ডস। ১৯.৪ওভারে পিটার সিলার ২১ রান করে মার্ক অ্যাডায়ারের প্রথম শিকার হন। পরের বলেই লোগান আউট হন ১১ রান করে। শেষ বলে ব্র্যান্ডন গ্লাভার অ্যাডায়ারের হ্যাটট্রিক আটকাতে পারেননি।

পরপর চার বলে চার উইকেট টি ২০ আন্তর্জাতিকে এই প্রথম নয়। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধেই এই নজির গড়েছিলেন আফগানিস্তানের রশিদ খান। ২০১৯ সালেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরপর চার বলে চার উইকেট পান শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। টি ২০ বিশ্বকাপে এদিন ক্যাম্ফার ও অ্যাডায়ার জোড়া হ্যাটট্রিক করলেন আয়ারল্যান্ডের হয়ে। টি ২০ বিশ্বকাপে এর আগে একমাত্র হ্যাটট্রিকটি করেছিলেন অস্ট্রেলিয়ার পেসার ব্রেট লি, বাংলাদেশের বিরুদ্ধে ২০০৭ সালের টি ২০ বিশ্বকাপে।

 

 

Exit mobile version