"It Was For My Father": Mohammed Shami On "Emotional Celebration" For 200th Test Wicket

বাংলার সুলতান!টেস্টে ২০০ উইকেটের এলিট ক্লাবে মহম্মদ শামি, উচ্ছ্বসিত বিশ্ব ক্রিকেট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম ইনিংস ৪৪ রানে ৫ উইকেট নেওয়ার সুবাদে অনবদ্য এক মাইলস্টোন ছুঁয়ে ফেলেন মহম্মদ শামি। ১১তম ভারতীয় বোলার হিসেবে টেস্টে ২০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি। পঞ্চম ভারতীয় পেসার হিসেবে এমন অনবদ্য মাইল ফলক ছুঁয়ে ফেলেন শামি।

উল্লেখযোগ্য বিষয় হল, সেঞ্চুরিয়নে ২০০ উইকেটের মাইলস্টোন ছোঁয়ার সঙ্গে সঙ্গে শামি টেস্ট ক্রিকেটে এমন এক নজির গড়েন, যা বিশ্বের আর কোনও বোলারের নেই। আসলে তিনি কেরিয়ারের ১০০তম টেস্ট উইকেট নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়নেই। সুতরাং একই প্রতিপক্ষের বিরুদ্ধে একই মাঠে শামি কেরিয়ারের ১০০ ও ২০০ টেস্ট উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। বিশ্বের আর কোনও বোলারের ক্ষেত্রে এমন অবাক সংযোগ দেখা যায়নি।

আরও পড়ুন: হার্টের অবস্থা খারাপ , চোখের জলে ফুটবলকে বিদায় জানালেন আগুয়েরো

সোশ্যাল মিডিয়ায় ওয়াসিম জাফর, হর্ষ ভোগলে, মহম্মদ কাইফরা ঢালাও প্রশংসা করেছেন শামির। সুনীল গাভাসকার, আশিস নেহেরা, অজিত আগারকারদের মত ক্রিকেটাররাও শামি বন্দনায় মুখরিত। টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) ট্যুইট করে বলেছেন, ‘‘শাবাস বাংলার সুলতান মহম্মদ শামি, দেখে মজা এসে গেল, বিরিয়ানি, দুই দিন বাদে মেহেনতের ফল৷ ভগবান খুশি রাখুন৷’’

দিনের শেষে সাংবাদিক বৈঠকে এসে শামি বলেন, “আমি আজ যা হয়েছি, সেটা আমার বাবার জন্য। যে গ্রাম থেকে আমি উঠে এসেছি, সেখানে খুব বেশি সুযোগসুবিধা ছিল না। এখনও সেখানে সব কিছু পৌঁছয়নি। বাবা আমাকে নিয়ে ৩০ কিলোমিটার দূরে একটি ক্রিকেট ক্যাম্পে যেতেন। সেই সময়, সেই অবস্থায় তিনি আমার জন্য যা করেছেন, আমি তার জন্য ধন্য।”

উত্তর প্রদেশের সোহাসপুরের ছেলে শামি। তাঁর বাবা প্রয়াত হয়েছেন ২০১৭ সালে। ছেলের এই কীর্তি দেখে যেতে পারেননি তিনি। কিন্তু তাঁর সেই সময়ের কষ্ট ভোলেননি শামি। কপিল দেবদের সঙ্গে এক আসনে বসে গেলেন তিনি। টেস্টে ২০০ উইকেট নিয়ে শামি বলেন, “কে জীবনে শেষ পর্যন্ত কী করবে তা আগে থেকে বলা যায় না। তবে স্বপ্ন থাকে ভারতের হয়ে ক্রিকেট খেলার। টিভিতে যাঁদের দেখি, তাঁদের সঙ্গে খেলার।”

শামির আগে ভারতের হয়ে টেস্টে ২০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন অনিল কুম্বলে, কপিল দেব, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, ইশান্ত শর্মা, জাহির খান, বিষেণ সিং বেদি, চন্দ্রশেখর, শ্রীনাথ ও রবীন্দ্র জাদেজা। সুতরাং, কপিল, ইশান্ত, জাহির ও শ্রীনাথের পর শামি হলেন ভারতের পঞ্চম পেসার যিনি এই মাইলস্টোন ছুঁলেন।

শামি কেরিয়ারের ৫৫তম টেস্টে ২০০ উইকেট নিলেন। কপিল দেব ৫০তম টেস্টে এবং শ্রীনাথ ৫৪তম টেস্টে এমন কৃতিত্ব অর্জন করেছিলেন।

আরও পড়ুন: India vs South Africa: ৪৯ রানে পড়ল ৭ উইকেট! ৩২৭ রানে গুটিয়ে গেল ভারত, দক্ষিণ আফ্রিকা ১৪৯/৭

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest