Italy crowned European champions after beating England on penalties.

Euro 2020: রোমেই গেল ট্রফি, হৃদয় ভাঙল ইংল্যান্ডের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইংল্যান্ড- ১ (লুক শ ২’)

ইতালি – ১ (বোনুচ্চি ৬৭’)

টাইব্রেকার-

ইতালি ৩  :  ইংল্যান্ড ২

৫৩ বছর পর ইউরো (Euro 2020) কাপ জিতল ইটালি। অন্যদিকে এবারও ভাগ্য সহায় হল না ইংল্যান্ডের। ঘরের মাঠে পেনাল্টি শুট আউটে তিন জন তারকা গোল করতে না পারায় হৃদয় ভাঙল গ্যারেথ সাউথগেটের। টাইব্রেকারে ৩-২ গোলে ম্যাচ জিতে নিল ‘আজুরি’রা্।

এদিন লুক শয়ের গোলে মাত্র ২ মিনিটে ম্যাচে এগিয়ে যায় ইংল্যান্ড। ইউরোয় হল নতুন রেকর্ড। তৎকালীন সোভিয়েত ইউউনিয়নের বিরুদ্ধে ৫ মিনিট ৪ সেকেন্ডে গোল করে দ্রুততম গোলের রেকর্ড গড়েছিলেন স্পেনের পেরেদা।সেই রেকর্ড ভাঙলেন লুক শ। শুরুতেই এগিয়ে যাওয়ার পর ইংল্যান্ডের আধিপত্য ছিল চোখে পড়ার মত। প্রথমার্ধের মাঝামাঝি সময় থেকে ইতালি ম্যাচে ফেরার চেষ্টা করলেও সমতায় ফিরতে পারেননি বোনুচ্চিরা। ম্যাচের ৩৫ মিনিটে গোলের সুযোগ নষ্ট করেন চিয়েসা। প্রথমার্ধের ইতালির এই ফুটবলারের পারফরম্যান্স ছিল নজরকাড়া।

দ্বিতীয়ার্ধেই বদলে গেল ইতালি। শুরু থেকেই ঘরের মাঠে কোনঠাসা হতে শুরু করে ইংল্যান্ড। মানচিনির দুটি পরিবর্তনই বদলে দিয়েছিল ইতালিকে। এক ইমমোবিলেকে তুলে বেরার্ডি। দুই , বারেল্লাকে তুলে ক্রিস্টান্টে। ইতালি যেন আরও আক্রমণাত্মক হতে শুরু করল। ম্যাচের ৬৭ মিনিটে ইনসিনিয়ের কর্নার থেকে ভেরাত্তির হেড। সেখান থেকে গোল করে ইতালিকে এগিয়ে দেন বোনুচ্চি। সমতায় ফেরার পর আরও ভয়ঙ্কর ইতালি। তবে এগিয়ে যাওয়ার চেষ্টায় মরিয়া ছিল স্টার্লিংরাও। দ্বিতীয়ার্ধে লড়াই ছিল জমজমাট। নির্ধারিত সময় ১-১ থাকার পর ম্যাচ গড়ায় একস্ট্রা টাইমে।

একস্ট্রা টাইমেও ইউরোপের দুই সেরার লড়াই জমে উঠলেও, গোলের মুখ খুলতে পারেনি কেউই। একস্ট্রা টাইমের একেবারে শেষ মুহূর্তে টাইব্রেকারের কথা মাথায় রেখে দুটি পরিবর্তন ইংল্যান্ডে। মাঠে নামলেন স্যাঞ্চো ও রাশফোর্ড। তবে এই সিদ্ধান্ত বুমেরাং হয়ে যাবে স্বপ্নেও ভাবেননি সাউথ গেট। একস্ট্রা টাইমেও ম্যাচের ফল না হওয়ায় ইউরো ফাইনাল পৌঁছয় টাইব্রেকারে।

পেনাল্টি শ্যুটআউটে ইতালির বেলোত্তির শট মিস হতেই ফের স্বপ্ন দেখা শুরু ইংল্যান্ডের। এরপরে রাশফোর্ড ও স্যাঞ্চোর শট সেভ করে ইংল্যান্ডকে বিপাকে ফেলে দেয় ইতালি গোলকিপার ডোনারাম্মা। শে, পেনাল্টি শটে জর্জিনহোর শট পিকফোর্ড সেভ করার পরেই ইতালির প্রয়োজন ছিল ইংল্যান্ডের শেষ শট সেভ। তবেই ৫৩ বছর পর ফের আসবে ইউরো জয়ের স্বাদ। সাকার শট ডোনারাম্মা সেভ করতেই  স্বপ্ন শেষ ইংল্যান্ডের।

আরও পড়ুন: EURO Final 2020: Italy vs England ম্যাচে টিকিটের দাম উঠল ৫৬ লক্ষ!

২০১৮ বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি। আর ২০২১ ইউরোতে স্বপ্নের দৌড় ছিল ইতালির। মানচিনির কোচিংয়ে বদলে যাওয়া আজুরিবাহিনী শুরু থেকেই টুর্নামেন্টে  নজর কাড়ছিলেন। বদলে গিয়েছে ইতালির খেলার চিরাচরিত স্টাইলও। আর চ্যাম্পিয়ন হয়ে বোনুচ্চিরা সদর্পে ঘোষণা করল, ‘ইটস কামিং টু রোম’।

এদিন ইতালির হয়ে সমতাসূচক গোল করা বোনুচ্চি স্টার অফ দ্য ম্যাচের পুরস্কার জেতেন।

আরও পড়ুন: Wimbledon: জুনিয়র খেতাব জিতলেন সমীর, প্রবাসী বাঙালি চ্যাম্পিয়ন পেল উইলম্বডন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest