Italy's Jacob, the fastest man in Italy, shocked everyone, wins first post-Bolt Olympic 100m gold

Tokyo 2020: সবাইকে হতবাক করে দ্রুততম মানব ইতালির জ্যাকব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০০৮ থেকে ২০১৬-বেইজিং অলিম্পিক থেকে লন্ডন হয়ে রিও। বিশ্বের দ্রুততম মানবের খেতাব জিতে অমরত্ব পেয়েছেন উসাইন বোল্ট। ২০১৭ সালে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে সর্বকালের সেরা এই দৌড়বিদ অ্যাথলেটিক্সকে গুডবাই জানানোয় টোকিও অলিম্পিকে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে ফেভারিট ছিলেন না কেউ।

যুক্তরাষ্ট্রের ট্রেভর ব্রোমেন সেরা টাইমিং নিয়ে (৯.৭৭ সেকেন্ড) টোকিও অলিম্পিকে এসে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন। তাতেই ১০০ মিটার স্প্রিন্টের ফাইনালে সমকক্ষ ছিলেন সবাই।

সেমিফাইনালে ৯.৮৪ সেকেন্ড সময় নিয়ে ইতালির লেমন্ত মার্সেল জ্যাকব ফাইনালে উঠেছেন বলে তাকে রাখা হয়নি ফেভারিটদের তালিকায়। অ্যাথলেটিক্সের রাজার ইভেন্টে ঐতিহ্যগতভাবে লড়াইটা যুক্তরাষ্ট্র,জ্যামাইকার মধ্যে দীর্ঘদিন চলছে বলে ইতালির এই স্প্রিন্টারের দিকে ছিল না আলো।

এ বছর ইউরোপীয় ইনডোর চ্যাম্পিয়নশিপে ৬.৩৭ সেকেন্ড সময় নিয়ে স্বর্নপদক জয়টাই ছিল তার বড় অর্জন। গত মে মাসে ইতালির ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে ৯.৯৫ সেকেন্ডে ১০০ মিটার দূরত্ব পাড়ি দিয়ে ইতালীয় রেকর্ডটা গড়ে অলিম্পিকে হৈ চৈ ফেলে দিতে এসেছেন ২৬ বছর বয়সী লেমন্ত মার্সেল জ্যাকব, কে জানতো ?

আরও পড়ুন : Tokyo 2020: ব্যক্তিগত জাম্পিং ইভেন্টের ফাইনালে উঠে পদকের স্বপ্ন দেখাচ্ছেন ফওয়াদ মির্জা

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দ্রুততম মানবের খেতাব জিতেছেন এই ইতালীয় অভিবাসী ! ৯.৮০ সেকেন্ড সময় নিলেন লেমন্ত মার্সেল জ্যাকব ১০০ মিটারের দৌড় শেষ করতে।

যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার ফ্রেড কার্লেই সময় নিয়েছেন ৯.৮৪ সেকেন্ড। তিনি জিতেছেন রৌপ্য পদক এবং কানাডার স্প্রিন্টার আন্দ্রে ডি গ্রাসে  ৯.৮৯ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন ব্রোঞ্জ পদক।

মা ইতালিয়ান,বাবা আমেরিকান। টেক্সাসের এল পাসোতে জন্ম নেয়া এই ছেলেটির জীবনটা কঠিন করে তোলে বাবা। বয়স যখন মাত্র ১৮ মাস, তখন যুক্তরাষ্ট্র থেকে বাবা চলে যান দক্ষিণ কোরিয়ায়। ভাগ্যান্বেষণে মা ছেলেটিকে নিয়ে ইতালিতে এসে কঠিন সংগ্রাম শুরু করেণ।

১০ বছর বয়সে অ্যাথলেটিক্সে নাম লিখিয়ে স্বপ্নের পরিধি ছুঁয়ে যায় তার আকাশ। লং জাম্পে একটার পর একটা রেকর্ড করে অলিম্পিক গেমসে রাজার মুকুটটা মাথায় উঠলো লেমন্ত মার্সেল জ্যাকবের।

আরও পড়ুন : Tokyo Olympics 2020: ইতিহাসে রানিরা! তিন বারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালে ভারত

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest