Site icon The News Nest

মহিলা ক্রিকেটে ৬০০ উইকেটের মালিক ঝুলন গোস্বামী, ইতিহাস রচনা করলেন বাংলার মেয়ে

jhulan

ক্রিকেট কেরিয়ারে ৬০০টি উইকেট দখল করে অনন্য নজির গড়লেন বাংলার মেয়ে ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ম্যাচে অজি অধিনায়ক মেগ ল্যানিংকে প্রথম বলেই ফিরিয়ে দেন ঝুলন। সেই সঙ্গে নিজের কেরিয়ারের ৬০০তম উইকেটটি দখল করে নিলেন তিনি। এমনিতেই ঝুলন মহিলা ক্রিকেটে সর্বকালের সেরা বোলারদের মধ্যে পরিগণিত হন। এবার তাঁর মুকুটে যুক্ত হল নতুন পালক।

আন্তর্জাতিক স্তরে একদিনের ক্রিকেটে ঝুলনের ঝুলিতে ২৪০টি উইকেট। টি-২০ ক্রিকেটে ঝুলন পেয়েছেন ৫৬টি এবং টেস্ট ক্রিকেটে ৪১টি উইকেট পেয়েছেন। ঘরোয়া ক্রিকেটে ঝুলনের উইকেট সংখ্যা ২৬৪। এই কৃতিত্বের জন্য ঝুলকে শুভেচ্ছা জানিয়েছেন ক্রিকেট অ্যাসোশিয়সেন অব বেঙ্গলের সভাপতি অভিষেক ডালমিয়া। সিএবির (CAB) তরফে এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, ”ও লিভিং লেডেন্জ। ৩৮ বছর বয়সেও ওর মত ফিট ক্রিকেটার পাওয়া কঠিন। এখনও বল হাতে দিয়ে ম্যাচর রং বদলে দিতে পারে ঝুলন। সিএবির পক্ষ থেকে ওকে অনেক অনেক শুভেচ্ছা জানাই। ঝুলন আমাদের গর্বিত করেছে।”

অস্ট্রেলিয়াতে থাকা ঝুলন অবশ্য নতুন রেকর্ড নিয়ে কিছু ভাবছেন না। তাঁর মন এখন পিঙ্ক বল টেস্ট। কেরিয়ারে ১১টি টেস্ট ম্যাচ খেললেও এখনও পিঙ্ক বল টেস্ট খেলা হয়নি ঝুলনের। অস্ট্রেলিয়ার মাটিতে এবার পিঙ্ক বল টেস্ট খলবে ভারত। একদিনের সিরিজ শেষ করে তাই গোলাপী বলে ফোকাস ঝুলনের।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ শেষে ঝুলন জানিয়েছেন, ”আমি এখন পিঙ্ক বল টেস্টের (pink ball test) দিকে তাকিয়ে। গোলাপী বলে খেলার অভিজ্ঞতা নেই। অবসরের আগে এই অভিজ্ঞতাটা অর্জন করতে চাই।”

ঝুলনের বয়স এখন ৩৮ বছর। ঝুলন নিজেও জানেন আর বেশিদিন আন্তর্জাতিক ক্রিকেটে থাকা সম্ভব হবে না তাঁর পক্ষে। এটাই হয়তো শেষ বারের মত অস্ট্রেলিয়া যাওয়া। তাই পিঙ্ক টেস্টে ভালো পারফরম্যান্সেই নজর তাঁর। সেপ্টেম্বরের ৩০ তারিখ থেকে শুরু হবে ভারত অস্ট্রেলিয়া পিঙ্ক বল টেস্ট।

 

Exit mobile version