Juan ferrando to coach ATK Mohun Bagan in place of Habas

ভারতীয় ফুটবলে দৃষ্টান্ত! FC গোয়া থেকে কোচ ভাঙিয়ে আনছে এটিকে মোহনবাগান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফুটবলার ভাঙিয়ে সই করানোর নজির ভারতীয় ফুটবলে ভুরি ভুরি থাকলেও কোচ ভাঙিয়ে সই করানোর কোনও নিদর্শন আজ পর্যন্ত এ দেশে ছিল না। মরসুমের মাঝপথে বিপাকে পড়ে এবার সেই পথেই হাঁটল এটিকে মোহনবাগান। ১ কোটি ২০ লক্ষ টাকা ট্রান্সফার অর্থ দিয়ে হাবাসের জায়গায় পাকাপাকিভাবে এটিকে মোহনবাগানের কোচ করা হচ্ছে এফসি গোয়ার স্প্যানিশ কোচ জুয়ান ফার্নান্দোকে । তাঁর সঙ্গে কথাবার্তা শেষ করেছে এটিকে মোহনবাগান টিম ম্যানেজমেন্ট। এরপেরই স্প্যানিশ কোচ এফসি গোয়ার কর্তৃপক্ষের কাছে নিজের রিলিজ চিঠি চেয়েছেন।

ইতিমধ্যেই এফসি গোয়ায় ফেরান্দোর সহকারী জাভিয়ার গঞ্জালেস’কে স্ট্রেন্থ অ্যন্ড কন্ডিশানিং কোচ হিসেবে সই করিয়েছে এটিকেএমবি। এই চুক্তির ফলে লাভবান হলেন এফসি গোয়ার প্রাক্তন কোচ ফার্নন্দোও। কমলা ব্রিগেডের কোচ হিসেবে যা অর্থ তিনি অর্জন করতেন তার তিনগুন অর্থ সবুজ-মেরুন জার্সিধারী রয় কৃষ্ণ-ডেভিড উইলিয়ামসের কোচ হিসেবে অর্জন করবেন ফেরান্দো। তাঁর বাৎসরিক আয় হবে প্রায় সাড়ে চার কোটি টাকা।

জুয়ান ফার্নান্দোকে কোচ করার জন্য, এটিকে মোহনবাগানের উদ্যোগী হয়ে ওঠার প্রথম কারণ, হাবাসের মতো জুয়ান ফার্নান্দোও স্প্যানিশ। ফলে হাবাসের রেখে যাওয়া স্প্যানিশ কোচিং স্টাফের সঙ্গে অনায়াসে কাজ করতে পারবেন। দ্বিতীয়ত গত মরশুমে এফসি গোয়াকে নিয়ে দারুণ আক্রমনাত্মক ফুটবল উপহার দিয়েছিলেন এই স্প্যানিশ কোচ।

ফলে এটিকে মোহনবাগানের মতো শক্তিশালী দল পেলে জুয়ান হয়তো এখানেও আক্রমণের ফুলঝুড়ি ঝরাবেন। তাছাড়া এএফসি চ্যাম্পিয়ন্স লিগে এই এফসি গোয়াকে নিয়েই শক্তিশালী আল রায়ানের বিরুদ্ধে ম্যাচ ড্র রেখেছিলেন। ফলে সব দিক থেকেই জুয়ান ফার্নান্দোর এটিকে মোহনবাগানের কোচ হওয়ার যোগ্যতা আছে। আরও একটি ব্যাপার আছে। জুয়ান কোচ হলে নতুন করে বায়ো বাবলে ঢোকা বা কোয়ারেন্টাইনে থাকার কোনও প্রশ্ন থাকছে না।

লিগের মাঝ পথে খারাপ পারফরম্যান্সের জেরে এটিকে মোহনবাগানের কোচের পদ থেকে সরে দাঁড়ান অ্যান্তোনিও লোপেজ হাবাস। আইএসএল-এর সফলতম কোচের প্রথমে গোল করে তা ডিফেন্ড করার স্ট্র্যাটেজি বেশ ভাল মতো পরিচিত। কিন্তু হাবাসের রণকৌশল এই মরসুমে কাজে আসছিল না।

ঐতিহ্যের ডার্বিতে ভাঙাচোরা ইস্টবেঙ্গল’কে হারালেও প্রথম ধাক্কাটা আসে মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। দেশ বার্কিংহামের দলের কাছে পাঁচ গোলে বিধ্বস্ত হওয়ার পর জামশেদপুরের বিরুদ্ধে হেরে যায় এটিকে এমবি। বেঙ্গালুরু এফসি’র বিরুদ্ধে ৩-৩ গোলে কোনও রকমে ড্র করে কোনও রকমে হার বাঁচায়। ৬ ম্যাচে ১৩ গোল হজম করে বাগান ডিফেন্স। এই পরিস্থিতিতে হাবাসের পদত্যাগটা স্বাভাবিক ছিল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest