ব্যর্থ হয়েও কেন অধিনায়ক পদে কোহলি, নির্বাচকদের প্রশ্ন গাভাসকরের, দ্বন্দ্বে জড়ালেন মঞ্জরেকরের সঙ্গে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: বিশ্বকাপের সেমিফাইনালে হারের পর থেকেই বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠা শুরু হয়েছে। ক্রিকেট মহলের একাংশে অস্ফুট গুঞ্জন, ‘কোহলি নন, সাদা বলের ক্রিকেটে রোহিতই উপযুক্ত অধিনায়ক’। সেই গুঞ্জন আরও গতি পেল সুনীল গাভাসকরের কথায়। সরাসরি নির্বাচকদের ‘ঠুঁটো জগন্নাথ’ বলে তোপ দাগলেন কিংবদন্তি ক্রিকেটার। সেই সঙ্গে, বিশ্বকাপে বিরাট কোহলির পারফরম্যান্স নিয়েও প্রশ্ন তুলে দিলেন সানি পাজি।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে গাভাসকার বলেন, “ভারতের নির্বাচক কমিটি তো ঠুঁটো জগন্নাথের মতো বসে রয়েছে। বিরাটকে ডাকা হলো দল নির্বাচনের জন্য। ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের জন্য কেদার যাদব, দীনেশ কার্তিকদের ছেঁটে ফেলা হলো, অথচ বিরাটের বিশ্বকাপের পারফরম্যান্স নিয়ে কেউ কোনও প্রশ্ন তুললেন না। এটাই আমাকে অবাক করছে।”

কোনও বৈঠক না করেই বিরাট কোহলিকে কীভাবে দলের অধিনায়ক হিসেবে চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে, সেই ব্যাপারেও প্রশ্ন তোলেন গাভাসকার। তাঁর বক্তব্য, “বিরাট কোহলির চুক্তি তো বিশ্বকাপ পর্যন্ত ছিল। তাহলে নির্বাচকরা নিজেদের মধ্যে কোনও বৈঠক না করেই কীভাবে তাঁকে ফের অধিনায়ক রাখার সিদ্ধান্ত নিলেন? তাহলে এটা কি নির্বাচক কমিটির সিদ্ধান্ত। নাকি দলের সিদ্ধান্তে চলছেন তাঁরা?”

নির্বাচক কমিটির যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন ভারতের এই প্রাক্তন ওপেনার। তিনি বলেন, “আমার মনে হয় বর্তমান নির্বাচক কমিটির এটা শেষ দল নির্বাচন। এরপর অন্য কমিটি আসবে। আশা করি সেই কমিটি কিছুটা যোগ্য হবে। শুধুমাত্র দলের চাপে সিদ্ধান্ত না নিয়ে নিজেদের বিচার করার ক্ষমতা থাকবে তাদের।” বর্তমান নির্বাচক কমিটির সদস্য অর্থাৎ এমএসকে প্রসাদ, দেবাং গান্ধী, শরণদীপ সিং, যতীন পরাঞ্জপে ও গগন খোডার মিলিত টেস্টের সংখ্যা মাত্র ১৩। এই সংখ্যা নিয়েই তাঁদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন গাভাসকার।

যদিও গাভাসকরের সেই মন্তব্যেরই সরাসরি সমালোচনা করে টুইটারে প্রকাশ্যে নিজের ক্ষোভ উগরে দিলেন ভারতের আর এক প্রাক্তন তারকা সঞ্জয় মঞ্জরেকর। তিনি টুইট করেছেন, ‘সুনীল গাভাসকর স্যারকে সম্মান জানিয়েই বলতে চাই, ভারতীয় নির্বাচকমণ্ডলী ও বিরাট কোহালির ব্যাপারে আমি তাঁর সঙ্গে একমত নই। না, ভারত বিশ্বকাপে প্রত্যাশার কম কিছু পারফরম্যান্স করেনি। তারা সাতটি ম্যাচ জিতেছে, হেরেছে মাত্র দু’টিতে। শেষেরটাও খুব কাছাকাছি ছিল। নির্বাচকের কাছে সম্মানের চেয়ে অনেক গুরুত্বপূর্ণ গুণ হল অখণ্ডতা।’

সঞ্জয় মঞ্জরেকরের এই টুইটকে ঘিরে ভিন্ন মত দেখা যায় ক্রিকেটপ্রেমীদের মধ্যে। কেউ আবার গাভাসকর এবং মঞ্জরেকরের আন্তর্জাতিক কেরিয়ারের পরিসংখ্যান সামনে রেখে বলছেন, দেখুন কে কার সমালোচনা করছে। তেমনই আবার একদল ক্রিকেট ভক্ত সমর্থনও করছেন মঞ্জরেকরের বক্তব্যকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest