Lahiru Kumara, Liton Das fined for breaching ICC code of conduct

T20 World Cup: ম্যাচ চলাকালীন বচসায় জড়ানোয় কড়া শাস্তির মুখে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেটার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপের ম্যাচে আইসিসির আচরণবিধি ভেঙে শাস্তি পেতে হল বাংলাদেশের লিটন দাস এ শ্রীলঙ্কার লাহিরু কুমারাকে। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার তরফে দুই ক্রিকেটারকেই জরিমানা করার কথা জানিয়ে দেওয়া হয় বিজ্ঞপ্তি জারি করে।

আইসিসির (ICC) তরফে জানানো হয়েছে, বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কোড অফ কনডাক্টের লেভেল ওয়ানের নিয়ম ভঙ্গ করেছেন লাহিরু এবং লিটন। সেই কারণেই লাহিরুর ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা হিসেবে কেটে নেওয়া হল। উলটোদিকে লিটন দাসকে জরিমানা দিতে হল ম্যাচ ফির ১৫ শতাংশ।

রবিবার বিশ্বকাপের (T20 World Cup) গ্রুপ ওয়ানের ম্যাচে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। ম্যাচের পঞ্চম ওভারে লাহিরুর ডেলিভারিতে আউট হন লিটন। লিটনকে আউট করেই তাঁর দিকে এগিয়ে আসেন লাহিরু। গালিগালাজ করতে থাকেন। এরপরই বাদানুবাদে জড়িয়ে পড়েন লিটন দাস এবং লাহিরু। পরিস্থিতি হাতের বাইরে বেরনোর ইঙ্গিত মিলতেই হস্তক্ষেপ করেন আম্পায়ার। আইসিসি জানাচ্ছে, ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের জন্য তৈরি কোড অফ কনডাক্টের আর্টিক্যাল ২.৫-এর নিয়ম ভেঙেছেন লাহিরু। এই ধারায় অশালীন ভাষা ব্যবহার এবং অখেলোয়াড়োচিত অঙ্গভঙ্গির জন্য শাস্তি পান ক্রিকেটাররা। অন্যদিকে লিটন লঙ্ঘন করেছেন আর্টিক্যাল ২.২০। ক্রিকেটের মর্যাদা ভঙ্গের অপরাধ হিসেবে গণ্য করা হয় একে।

ম্যাচের শেষে ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ লেভেল-ওয়ান পর্যায়ের আচরণবিধি ভঙ্গে দোষী সাব্যস্ত করেন দুই ক্রিকেটারকে। দুই ক্রিকেটারের ডিসিপ্লিনারি রেকর্ডে ১টি করে ডিমেরিট পয়েন্ট যোগ হয়।

উল্লেখ্য, ২৪ মাসের মধ্যে ৪টি বা তারও বেশি ডিমেরিট পয়েন্ট যোগ হলে সংশ্লিষ্ট ক্রিকেটারকে নির্বাসিত করা হয়। ২টি সাসপেনশন পয়েন্টের অর্থ, একটি টেস্ট বা দু’টি সীমিত ওভারের আন্তর্জাতি ম্যাচ থেকে বাইরে থাকতে হবে সংশ্লিষ্ট ক্রিকেটারকে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest