LaLiga: রেকর্ড গড়লেন মেসি, নজির সুয়ারেজের, নতুন মাইলস্টোন বার্সার

The News Nest: লিগ খেতাবের দৌড়ে বার্সেলোনাকে পিছিয়ে পড়তে হয়েছে রিয়াল মাদ্রিদের কাছে। ভিয়ারিয়ালকে হারিয়ে আপাতত জিদানদের তাড়া করছেন বটে মেসিরা, তবে রিয়াল পয়েন্ট না খোয়ালে মেসিদের লিগ চ্যাম্পিয়ন হওয়ার কোনও সুযোগ নেই। তবে তার মধ্যেই রেকর্ড গড়ে ফেলেছেন মেসি।

লা লিগার অ্যাওয়ে ম্যাচে বার্সেলোনা ৪-১ গোলে পরাজিত করে ভিয়ারিয়ালকে। লকডাউনের পর সাত ম্যাচে মেসিদের এটি ৪ নম্বর জয়। বার্সেলোনার হয়ে এই ম্যাচে গোল করেন সুয়ারেজ, গ্রিজম্যান ও আনসু ফাতি। একটি গোল পাউ তোরেসের আত্মঘাতী।

আরও পড়ুন : সংঘর্ষ করেও গলওয়ানে ১ কিমি পিছোতে হল চিনা সেনাকে

ভিয়ারিয়ালের হয়ে একমাত্র গোলটি করেন জেরার্ড মোরেনো। মেসি একবার প্রতিপক্ষের জালে বল জড়ালেও ভিএআরের সাহায্য নিয়ে তা বাতিল করেন রেফারি।

লিওনেল মেসি গোল না করলেও ভিয়ারিয়ালের বিরুদ্ধে ম্যাচেই দুরন্ত রেকর্ড গড়েন। ম্যাচে তিনি গোল করান সুয়ারেজ ও গ্রিজম্যানকে দিয়ে। দু’টি গোলের পাস বাড়ানোর সুবাদে লা লিগার এক মরশুমে সবথেকে বেশি ১৯টি অ্যাসিস্টের রেকর্ড গড়েন এই তারকা। এর আগে ২০১০-১১ ও ২০১৪-১৫ মরশুমে লিগে ১৮টি করে গোলের পাস বাড়িয়েছিলেন মেসি। ১৫ বছরের দীর্ঘ কেরিয়ারে নতুন নজির স্থাপন করেন বার্সা অধিনায়ক।

ভিয়ারিয়ালের বিরুদ্ধে একটি গোলের সুবাদে সুয়ারেজ বার্সেলোনার হয়ে সবথেকে বেশি গোল করার নিরিখে যুগ্মভাবে তিন নম্বরে উঠে এলেন। তিনি ছুঁয়ে ফেললেন বার্সার হয়ে লাদিসলাউ কুবালার করা ১৯৪টি গোলের রেকর্ড। মরশুমের শুরুতেই সুয়ারেজ টপকে গিয়েছেন জোসেপ স্যামিটায়ারের ১৮৪টি গোলের রেকর্ড। সুয়ারেজের সামনে রয়েছেন কেবল সিজার রডরিগেজ (২৩২) ও লিওনেল মেসি (৬৩০)।

ভিয়ারিয়ালের বিরুদ্ধে ৪টি গোলের সুবাদে বার্সেলোনা ১১১ বছরের ইতিহাসে সব টুর্নামেন্ট মিলিয়ে ৯ হাজার গোলের মাইলস্টোন ছুঁয়ে ফেলে। ১৯০৯ সালের ৫ এপ্রিল রোমা ফর্নস বার্সেলোনার হয়ে প্রথম গোল করেছিলেন। ১১১ বছর পরে আনসু ফাতি করলেন ক্লাবের ইতিহাসে ৯০০০ লম্বর গোল।

অ্যাথলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে ১-০ গোলের জয়ের সুবাদে রিয়াল মাদ্রিদ লিগ টেবিলে ৭ পয়েন্টে পিছনে ফেলে দিয়েছিল বার্সেলোনাকে। ভিয়ারিয়ালের বিরুদ্ধে জয় তুলে নিয়ে বার্সেলোনা ব্যবধান কমিয়ে ৪ পয়েন্ট করে। আপাতত ৩৪ ম্যাচে রিয়ালের পয়েন্ট ৭৭। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনা ৩৪ ম্যাচে সংগ্রহ করেছে ৭৩ পয়েন্ট। লিগে দু’দলের বাকি রয়েছে আর মাত্র ৪টি করে ম্যাচ।

আরও পড়ুন : বিচিত্র এই দেশ ! জাল কোভিড নেগেটিভ সার্টিফিকেট মিলছে মাত্র আড়াই হাজার টাকায়