Lionel Messi confirms retirement, says FIFA World Cup 2022 final will be his last for Argentina

Lionel Messi: ফাইনালের পর আর দেখা যাবে না নীল – সাদা জার্সিতে, ফিফাকে জানিয়ে দিলেন মেসি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপ শুরুর আগেই বলেছিলেন যে হয়তো এটাই তাঁর শেষ বিশ্বকাপ। মঙ্গলবার রাতে আর্জেন্টিনাকে ফাইনালে তুলে লিওনেল মেসি (Lionel Messi) জানিয়েদিলেন যে, বিশ্বকাপ ফাইনালই দেশের জার্সিতে তাঁর শেষ ম্যাচ। তারপর আর নীল-সাদা জার্সি গায়ে চাপাবেন না তিনি।

১৯৮৬ সালের পর বিশ্বকাপ জেতেনি আর্জেন্টিনা। ৩৬ বছর পর আবার বিশ্বকাপ জয়ের সুযোগ তাদের কাছে। ফাইনালের ম্যাচটাই তাঁর শেষ ম্যাচ বলে জানিয়েদিলেন মেসি। আর্জেন্টিনার তারকা ফুটবলার বলেন, “ফাইনালে উঠতে পেরে দারুণ লাগছে। আমার বিশ্বকাপ সফর শেষ হবে এই ফাইনাল ম্যাচ খেলেই। পরের বিশ্বকাপ অনেক দেরি। আমার পক্ষে সেটা খেলা সম্ভব হবে না। আর শেষটা এ ভাবেই করা ভাল।”

৩৫ বছরের মেসি এটি পঞ্চম বিশ্বকাপ খেলছেন। টপকে গিয়েছেন তাঁর দেশের অন্যতম সেরা ফুটবলার দিয়েগো মারাদোনাকে। চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) ইতিমধ্যেই পাঁচটি গোল করে সোনার বুটের দৌড়ে রয়েছেন মেসি। সেই সঙ্গে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে বিশ্বকাপে দেশের সর্বোচ্চ গোলদাতার মালিকও হয়ে গিয়েছেন তিনি। ২৫ ম্যাচে তাঁর ঝুলিতে ১১টি গোল। পিছনে ফেলে দিয়েছেন কিংবদন্তি গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে।

আরও পড়ুন: FIFA World Cup 2022: টাইব্রেকারে রুদ্ধশ্বাস জয়, সেমিফাইনালে আর্জেন্টিনা

ম্যাচ শেষে মেসি বলেন, “ব্যক্তিগত রেকর্ড ভাল। সেগুলো গড়তে পারলে ভাল লাগে। কিন্তু আসল হচ্ছে দলগত ভাবে জেতা। সেটাই প্রধান লক্ষ্য। খুব সুন্দর জিনিস সেটা। আর একটা ম্যাচ বাকি। অনেক লড়াই করেছি আমরা। এ বার আমরা বিশ্বকাপ পাওয়ার জন্য নিজেদের সবটুকু দিয়ে দেব।”

ক্লাব ফুটবলে দুর্দান্ত মেসি (Lionel Messi)। কিন্তু দেশের জার্সিতে তিনি ফ্লপ। ২০১৪ সালে বিশ্বকাপ ফাইনালে হার এবং ২০১৬-তে কোপা আমেরিকার ফাইনালে পৌঁছেও ট্রফি হাতছাড়া করে এভাবেই সমালোচনার মুখে পড়তে হয়েছিল মেসিকে। তাঁর দেশের মানুষই তাঁর অবসরের পক্ষে সুর চড়িয়েছিলেন। সেই সময় হতাশায় নিমজ্জিত মেসি অবসর ঘোষণাও করে দিয়েছিলেন। কিন্তু ফের অবসর ভেঙে গায়ে চাপিয়ে নেন জার্সি। ঘুরে দাঁড়ান। ধরা দেন স্বমেজাজে। দেশকে কোপা জিতিয়ে নজির গড়েন। আর এবার অনবদ্য ফর্মে ধরা দিয়ে বিশ্বকে নিজের ম্যাজিক মোহিত করে পৌঁছে গেলেন ফাইনালে। বিশ্বজয় করে কি মধুরেণ সমাপয়েত হবে? উত্তর মিলবে ১৮ ডিসেম্বর রাতে।

রবিবার আর্জেন্টিনা খেলবে দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দলের সঙ্গে। বুধবার রাতে ফ্রান্স এবং মরক্কো মুখোমুখি হবে দ্বিতীয় সেমিফাইনালে।

আরও পড়ুন: FIFA World Cup 2022: বিশ্বকাপের আরও কাছে! ম্যাজিক্যাল মেসিতে চূর্ণ-বিচূর্ণ মদ্রিচের ক্রোয়েশিয়া

 

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest