Lionel Messi given traditional robe to lift World Cup as ‘mark of honour’ from Qatar In FIFA World Cup Final 2022

Lionel Messi: মেসিকে কালো আলখাল্লা উপহার কাতারের রাজার, কিন্তু কেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বকাপ হাতে তুলে দেওয়ার আগে কাতারের রাজা লিয়নেল মেসিকে (Lionel Messi) পরিয়ে দিলেন কালো রঙের আলখাল্লা। আরব দেশগুলিতে এই আলখাল্লা অতি পরিচিত। ট্রফি দেওয়ার আগে মেসিকে কেন আলখাল্লা পরালেন রাজা, তা নিয়ে তৈরি হয়েছে কৌতুহল। এই আলখাল্লা পরানোর অর্থ কী? অনেকেই জানতে চেয়েছেন কাতারিরা আর্জেন্তিনার অধিনায়ককে কী পোশাক পরিয়েছিলেন?

এই পোশাককে ‘বিশ্‌ত’ বলা হয়। এটি একটি চাদর যা ঘাড় থেকে পা পর্যন্ত শরীরকে ঢেকে রাখে। ‘বিশ্‌ত’ আরব দেশের পুরুষদের সাংস্কৃতিক পোশাক। সাধারণত দুই থেকে তিন রঙের কাপড় এতে ব্যবহার করা হয়। এর মধ্যে কালো এবং সোনালি রঙও থাকে। টুইটারে অনেকে বলেছেন যে ‘বিশ্‌ত’ বিশেষ অনুষ্ঠানে পরা হয়ে থাকে এবং এটি যারা পরেন তারা দেশের খুব সম্মাীয় হয়ে থাকেন। এটা যে কেউ পরতে পারেন না। রাজপরিবার বা কোনও উচ্চপদত্ত ব্যাক্তিই এটি পরতে পারেন। এটি খুবই সম্মানের।

‘বিশ্‌ত’ শব্দটি এসেছে ফার্সি থেকে । কোনও অনুষ্ঠান, বিয়ে, উৎসব বা বিশেষ দিনে এই আলখাল্লা পরা আবর দেশগুলির পুরনো রেওয়াজ। এখনও এই রেওয়াজ বজায় রেখেছেন সেখানকার বাসিন্দারা। এই আলখাল্লা আরব দেশগুলির আভিজাত্যের প্রতীক বলেও মনে করেন অনেকে। বিশ্‌ত পরিয়ে সম্মান জানানোর প্রথা রয়েছে কাতারে। যেমন আমাদের দেশে উত্তরীয় দিয়ে সম্মানিত করা হয়।

আরও পড়ুন: Cristiano Ronaldo: চাকরি গেল রোনাল্ডোকে ছেঁটে ফেলা কোচের, ভাসছে মোরিনহোর নাম

বিশ্বকাপ জয়ের দিন মেসির জীবনে বিশেষ। তা বোঝাতে এবং বিশ্বজয়ী অধিনায়ককে সম্মান জানাতে তাঁকে ট্রফি দেওয়ার আগে বিশ্‌ত পরিয়ে দিয়েছেন কাতারের রাজা। বিশ্বজয়ী অধিনায়ককে প্রায় ৯০ হাজার মানুষের সামনে সম্মানিত করেন রাজা শেখ তামিম বিন হামাদ আল থানি। সেই বিশ্‌ত গায়ে দিয়ে ফিফা সভাপতির হাত থেকে বিশ্বকাপ ট্রফি নেন মেসি। সেটা পরেই সতীর্থদের সঙ্গে বিশ্ব জয়ের উৎসবেও মাতেন তিনি।

আরও পড়ুন: Emiliano Martinez: বিশ্বকাপে গোল্ডেন গ্লাভ জয়ের পরে ‘অশ্লীল’ অঙ্গভঙ্গি মার্টিনেজের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest