India vs Bangladesh Live: লক্ষ্য এশিয়ান কাপ, বাংলাদেশের বিরুদ্ধে তিন পয়েন্ট পেতে মরিয়া সুনীলরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফিফা বিশ্বকাপ ২০২২ ও এএফসি এশিয়ান কাপ ২০২৩-এর যুগ্ম কোয়ালিফায়ারে এখনও কোনও ম্যাচ জেতেনি ভারত। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম জয় তুলে নিতে মরিয়া সুনীল ছেত্রীরা।

বিশ্বকাপের বাছাই পর্বের (Qatar World Cup 2022) ম্যাচ হলেও, ভারত, বাংলাদেশ, আফগানিস্তান- তিন দেশের কাছে দ্বিতীয় পর্বের ম্যাচগুলি হয়ে দাঁড়িয়েছে মূলত, এশিয়ান কাপের কোয়ালিফাইং ম্যাচ। গ্রুপের তৃতীয় স্থান পাওয়ার জন্য লড়াই তাই জমে উঠেছে। আর সেকারণে এদিনের ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ দু’দলের কাছেই। আর এই ম্যাচে জয় ছাড়া কিছুই চাইছে না ভারতীয় দল। তবে প্রতিপক্ষের প্রশংসাও করলেন ভারতীয় দলের কোচ।

দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচেই শক্তিশালী কাতারের কাছে নামমাত্র গোলে হারতে হয়েছে ভারতীয় দলকে। সেখানে ভারতীয় দলের পরের প্রতিপক্ষ বাংলাদেশ প্রথম ম্যাচে ড্র করেছে আফগানিস্তানের সঙ্গে। প্রথম পর্বে কলকাতার যুবভারতীতে ভারতের বিরুদ্ধে শুরুতে গোল করে ফেলেছিল বাংলাদেশ। একেবারে শেষ মুহূর্তে হেডে গোল করে ম্যাচের সমতা ফিরিয়ে আনেন স্টপার আদিল খান। সেক্ষেত্রে কাতারের মাটিতে এবারের ম্যাচটি ভীষণই গুরুত্বপূর্ণ। যদিও বাংলাদেশ ম্যাচের আগে ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ প্রতিপক্ষ সম্পর্কে বলছেন, “বাংলাদেশ দারুণ লড়াকু দল। ওদের বেশ কিছু ভাল ফুটবলারও রয়েছে।”

আরও পড়ুন:  লর্ডসে ফিরছে টেস্ট ক্রিকেট, টিভিতে ও মোবাইলে কবে, কোথায়, কখন দেখবেন ম্যাচ?

উল্লেখ্য, বিশ্বকাপের যোগ্যতা না পেলেও এশিয়ান কাপে খেলার যোগ্যতা এখনও অর্জন করতে পারে ভারতীয় দল। প্রথম ও দ্বিতীয় স্থানে কাতার এবং ওমান ধরাছোঁয়ার বাইরে। যত লড়াই বাকি তিন দলকে নিয়ে। ভারত, আফগানিস্তান এবং বাংলাদেশ। আফগানিস্তান এবং ভারত দু’দলেরই রয়েছে ৩ পয়েন্ট। বাংলাদেশের পয়েন্ট ২। তবে, বাংলাদেশ এবং আফগানিস্তানের তুলনায় ভারতের আগামী দিনের সূচি সহজ। কারণ, আফগানিস্তান এবং বাংলাদেশকে এখনও খেলতে হবে ওমানের সঙ্গে। বাকি একটি করে ম্যাচ তাঁরা খেলবে ভারতের বিরুদ্ধে। ওমানের বিরুদ্ধে এই দুটি দলের লড়াই খুব কঠিন হতে চলেছে। সেক্ষেত্রে দুই ম্যাচ থেকে চার পয়েন্ট পেলেই ভারত মোটামুটি নিশ্চিতভাবেই তৃতীয় স্থানে শেষ করবে। তার কম পেলে অন্যের ভরসায় থাকতে হবে। তাই বাংলাদেশ ম্যাচ থেকে তিন পয়েন্ট পেতে মরিয়া সুনীল ব্রিগেড।

ভারতের প্রথম একাদশ

গুরপ্রীত সিং সান্ধু (গোলকিপার), চিংগ্লেনসানা সিং, ব্রেন্ডন ফার্নান্ডেজ, সন্দেশ ঝিঙ্গান, শুভাশিস বোস, সুরেশ সিং, গ্লেন মার্টিন্স, বিপিন সিং, সুনীল ছেত্রী (ক্যাপ্টেন) ও মনবীর সিং, উদান্তা সিং।

আরও পড়ুন: মহিলাদের ১০ হাজার মিটারে নতুন বিশ্বরেকর্ড সিফান হাসানের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest